ওগো কবিতা
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

কবিতার চারপাশে কবিতার ছন্দ
মুখ বুঝে নির্দয়া যামিনীর চাঁদ,
একলা জোঁনাকি হয়ে চারদিকে বেড়িয়ে
নীরবে কাটিয়ে যাই সাধনার রাত ।
অন্ধ আঁধার দিল সবটুকু সাঁজিয়ে
একা একা আমার এই ছন্দেরে কাঁদিয়ে,
তবে কেন__
নিষ্প্রয়োজনে কবিতারই সাঁজ ?
ধীরে ধীরে ঘন বণে কবিতারা সকলি
দল বেধে অচেনা ছন্দের তাড়নায়,
বায়ু বেগে যায় চলে তালহীন গীত ধরে:
সব ফেলে বসে আমি চোরাবালি কিনারায় ।
ঐ যে সূদুর প্রান্তরে, আরও কত শত শত
অন্ধ আঁধারেরই সমাবেশ,
ক্ষণে ক্ষণে নেয় ছিড়ে ছন্দের কালো কেশ ।
গিরির শীর্ষখানে আকাশ যে গা-মেশায়
হারিয়ে অমল ধন,
বসে আমি হতাশায় ।
কার তরে এতো সব তারাদের আয়োজন !
কি আশায় বুক বাধা জীবনের অন্তে,
কবিতার চন্দনা, পাবো কত বন্দনা
সে আশায় ঘুরে ফিরে আজ শেষ প্রান্তে ।
কবিতা ফিরে দেখ ছন্দরা ঘুরে যায়
ভুলে যাও অভিমান, যত রাগ যত ম্লান,
তোমারে পূর্ণ কর ছন্দেরে দিয়ে ঠাই ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।