লবণ আর চিনির পার্থক্য
- ইবরার আমিন ২৯-০৩-২০২৪

ভেবো না আমার অপেক্ষা ক্লান্ত হয়ে গেছে;
আগ্রহের শাখা-প্রশাখা মরে গেছে,
চেয়ে থাকা দৃষ্টির স্পষ্টতা ঝাপসা হয়ে গেছে !

তবে শুনো, কি হয়ে গেছে !
গত বৈশাখে মধ্যাহ্নে দিন থেমে গেছে,
অপরাহ্ন কে মনে হলো তিমির ছুঁয়েছে,
বেলো পাড়ার রোগা ছেলেটা জলে ভেসে গেছে;
অনাহারীদের ঘরের দূর্বল খুঁটি উড়ে গেছে !

তারপর অনেক দিন আকাশের রংধনু লুকিয়েছে,
পাখিদের কলতান থেমে গেছে,
কৃষকের স্বপ্ন মুষ্টিতে আটকে গেছে !
স্কুলের দারোয়ান শ্বাস কষ্টে মারা গেছে,
মোড়ের ভিক্ষুকের থালা টা খালি পড়ে আছে ।

এরপর, কত ঋতু পরিবর্তন হয়ে পুনরায় ফিরে এসেছে !
মাঝের কয়েক মাস শেয়ার বাজারে ধ্বস নেমেছে ।
একটু করে পরিবর্তন হয়েছে সংবিধানে, শহরের রাস্তা-ঘাট পাল্টে গেছে !

সব কিছু সময়ের ব্যবধানে রঙ বদলেছে,
শুধু আমার ভিতর অপেক্ষা রেখা আগের মতই রয়ে গেছে ।
সব কিছুর পরিবর্তনে তোমার স্বপ্ন, সাহস, নিজের পথ খুঁজে নিয়েছে !
শুধু আমার অপেক্ষা পুরাতন সিলেবাস হয়ে গেছে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।