যে পৃথিবী বেঁচে আছে
- পথিক সুজন ২৯-০৩-২০২৪

যে পৃথিবী বেঁচে আছে
......................... সুজন হোসাইন
.
যে পৃথিবী বেঁচে আছে
মৃত্যুর ব্যথা বুকে নিয়ে,
হেমন্তের মাঠে,সবুজের ঘাসে
আমার বুকের 'পরে শিশির জল হয়ে ।
.
সে পৃথিবীতে আমিও ছিলাম একদিন !
.
সেদিন একদিন বৈশাখী ঝড়ে
আকাশের বাইরে দূর নক্ষত্র
জ্বলেছিল একবার আমাকে দেখে ।
সেই দিন তোমরা ছিলে না...
এই পৃথিবীর কোনো খানে...।
.
সেদিন জীবনের রঙে ছিল
হেমন্তের রাত্রে ঝরে পড়া
নিস্তব্ধ শিশিরের জলছবি ।
.
এই তো সেদিন তন্বী মাধবীরে
ক্ষুব্ধ বাহুর অনল ডোরে
ভস্মগর্ভের অকূল শিয়রে
স্তব্ধ করেছিল চিরমৃত্যুচরে ।
.
শিশিরের মতো শব্দ করে জেগে
উঠেছিল আমার অশান্ত আঙুলিতে
বেঁচে থাকার করুণ আঁকুতি মিনতি ।
.
একবার কিংবা বহুবার
পাতাঝরা এই পৃথিবীতে ।
.
অত:পর,
সেদিন কেউ ছিল না,
এখন যারা আছে তাদের
যে পৃথিবী আছে সেখানে ... ।
.
আলো আঁধারে
অগণন চিতার দুয়ারে
বুকফাটা মিনতি ভরে
যে কেঁদেছিল বুনোহাঁস---
.......... কিংবা ........
শকুনের পায়ে বাঁচিবার তরে ।
.
সেদিন এই পৃথিবীও কেঁদেছিল
যে বেঁচে আছে আমার বুকের 'পরে ।
.
23/03/16

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।