ইলিশ প্রেম
- মুহাম্মাদ শরিফ হোসাইন ২৪-০৪-২০২৪

সূর্যের সোনালী আগুন ভরা দিনে
জীবনানন্দ; দেশে আরোও ইলিশ চাইছে।
নয়তো পরজনমে আগুন খেয়ে
ট্রাম দুর্ঘটনা ভুলবে বলেছে।

জীবনানন্দ জেনে গেছে -
সকল জাটকাই ইলিশ নয়
কিছু জাটকা কেবল ইলিশ হয়।
কেননা - জাটকা'র হৃদয়ে
কল্পনা এবং চিন্তা ও অভিজ্ঞতার সারবত্তা তো দূরে থাক -
কল্পনা এবং চিন্তা ও অভিজ্ঞতা নেই, স্বয়ং এই সমাজে।

জীবনানন্দ শেষে এ ও বলেছে -
জীবনানন্দে আনন্দ নেই; প্রেম আছে
জাটকায় নয় মা-ইলিশে ইলিশ আছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।