বেঁচে থাকার আহবান
- সৈয়দ শরীফ - নাই ২৬-০৪-২০২৪

বেঁচে থাকার আহবান -সৈয়দ শরীফ . প্রিয় প্রকৃতি, তোমারও অবয়ব-মাঝে অজস্রকাল ধরে আমি হাটছি.. আমি হেটে চলেছি গন্তব্যহীন পথিকের মতো। হয়তো আরও লক্ষ-কোটি বছর হেটে যাবো ! তবে এ হাটার নির্ধারিত কোনো সময়-সীমা নেই আমার। মাঝে মধ্যে এমনটি মনে হয় আমার, 'ইশ, যদি অমরত্ব লাভ করতে পারতাম?' সত্যিই, তোমায় তৈরী করা প্রতিটা উপাদান-ই আমায় বাঁচতে বলে ! বাতাসের শব্দেরাও কানে এসে শিস্ দিয়ে বলে যায়- 'আজীবন থেকে যাওনা' হয়তো তাদের এ কথার মাঝে ছিলো গুপ্ত কোনো মায়া অথবা আত্মিক কোনো প্রেম; কিন্তু আমি তাদের কিছুই বলতে পারিনি। অশ্বত্থের নিচে বসে থেকে যখন রোদ্রের ভয়ে শরীরে ছায়া মাখি, তখনও বাতাস আমায় আটকে রাখতে চায় ! আর বলে যায় 'থেকে যাওনা' সুনীল নভঃপ্রান্তে শুরু হয় যখন দুষ্টু মেঘেদের হুড়াহুড়ি, তখন সেই মেঘেরাও বজ্রকণ্ঠে দিয়ে যায় আমায় আজীবন বেঁচে থাকার আহবান। গাছের ডালে বসে থাকা পাখিরাও অভিমান করে ঈশানকোণে উড়ে যায় আমার উত্তর না পেয়ে। কিন্তু ওরা কেউ-ই বুঝতে পারেনি আমার স্তব্ধ থাকার কারণটা ! আর সেই কারণটা হলো, আমার যে আজীবন বেঁচে থাকা মানা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Biday
১৯-১২-২০১৮ ০৩:২৫ মিঃ

ভালো লাগলো

Poet
১৩-০১-২০১৭ ১৩:২০ মিঃ

অনেক ভালো লেগেছে