যে পৃথিবী কখনো চাইনি
- পথিক সুজন ২৬-০৪-২০২৪

যে পৃথিবী কখনো চাইনি
.......................... সুজন হোসাইন
.
পৃথিবীর একপাশে যেখানে নির্জন আকাশ;
স্বপ্নের মতন বাবলার চিরল পাতার শরীর
বেয়ে বাঁকা নীল চাঁদের অপরুপ আলো
কান্তারের পথ ধরে নেমে আসে
রৌদ্র ঝিলমিল সুগন্ধী ঘাসের 'পরে
ফাল্গুনের মায়া মাখা সন্ধ্যার আঁধারে ।
.
সে পৃথিবীতে কি আমরা কখনো ছিলাম ?
.
অবাক হয়ে যাই আমি...
তারপর কোন এক হেমন্তে
..........কিংবা
শীতের শিশির মাখা দূর্বাঘাসে,
..........অথবা
ঝরাপাতা,মরা ঘাস, সোনালী ধানেরক্ষেতে
কালো কালো রক্ত,মাংস,মৃত্যুর স্বাদ পাই
যে পৃথিবী ছিল নীলাভ দ্বীপ,
সেই স্বপ্নময়ী পৃথিবীর জঠরে !
.
যে পৃথিবীর বুকে আগুন বাতাস জল,
নিস্তব্ধ অন্ধকারে অশ্বথের ডালে
পেঁচার অন্ধ চোখ;
............কিংবা
লাল নীল কুকুরের ভিড়ে সাদাকালো মৃত্যু !
.
এই সব দেখে দেখে
আমি স্তব্দ হয়ে যাই... !
এই পৃথিবীর বিষাক্ত বিস্বাদ স্পর্শে,
হৃদয় আর রোমাঞ্চিত হয় না ।
.
যে পৃথিবী আমি কখনো চাইনি...
আমরা কেউ কখনো চাইনি ।
সেই পৃথিবীর মধ্যস্ততা হয়ে আর
থাকতে চাই না ....।
.
14-04-16

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।