এরই নাম কী জীবন
- হোসাইন মুহম্মদ কবির ২৯-০৩-২০২৪

কষ্ট লুকিয়ে বুকে মিথ্যে হাসি মুখে
কত নিশি হয় ভোর অশ্রুঝরা চোখে
রঙিন স্বপ্ন এঁকে
এরই নাম কী জীবন?
অভুক্ত কেউ বা দ্বারে দ্বারে ঘুরে হয় হণ্য
এক মুঠো অন্নের জন্য
এরই নাম কী জীবন?
নির্দোষ তবু রাজপথে বুলেট আঘাতে কিংবা অগ্নি দগ্ধে হয় মৃত্যু
এরই নাম কী জীবন?
প্রকাশ্য দিবালোকে নারীর বস্ত্র হরন
কখনো লুকিয়ে কখনো গণো সম্মুখে হয় ধর্ষণ
এরই নাম কী জীবন?
কারো ঘুম আসেনা অট্টালিকার পরে
কেউ বা বিভোর ঘুমে মগ্ন ফুটপাথে
বস্ত্র হিন কনকনে শীতে
এরই নাম কী জীবন?
নিজ স্বার্থে মহাজন প্রতিশ্রুতি করে ভঙ্গ
অসহায় শ্রমিকের ন্যায্যমূল্য কভু হয়না আদায়
তবু মিথ্যে আশায় শ্রমিক নিজ বুকটা ভাসায়
এরই নাম কী জীবন?
নিত্যদিন চলার পথে লাঞ্ছিত
অসহায় বালিকা মুখ বুঝে নীরবে করে সহ্য
তবু বখাটের এসিড নিক্ষেপে অশ্রুত চেহারা অনিশ্চিত বেঁচে থাকা,
এরই নাম কী জীবন?
কন্যা কে দেয় বাল্যবিবাহ
এ সমাজের বদনাম রুখতে
আর সেই সুযোগে কিছু পুরুষ যৌতুক করে দাবি
আর কন্যার সুখের জন্য পিতামাতা যৌতুক দিতে হয় বাধ্য।
অমানবিক নির্যাতন নেশাখোর স্বামীর
আঘাতে দেহ হয় ক্ষতবিক্ষত
এরই নাম কী সংসার জীবন?
প্রেমের প্লাবনে সর্বস্ব কেঁড়ে
ছুঁড়ে ফেলে নোংরা ডাস্টবিনে
চিরদিনের কলঙ্ক দেয় এঁকে
এরই নাম কী জীবন?

২৬/০৩/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।