অধিকার
- হোসাইন মুহম্মদ কবির - অশ্রুসজল আঁখি ২৪-০৪-২০২৪

অভুক্ত পথশিশুরা অন্য বস্ত্র শিক্ষা বাসস্থান চায়,
বীর মুক্তিযুদ্ধা সব হারিয়ে,সে কেনো পথে ভিক্ষা চায়?

আধুনিক যুগে কেনো বাল্যবিবাহ
কেউ কী জান্তে চায়?
আঘাতে ক্ষতবিক্ষত বধূর দেহ,স্বামী যৌতুক চায়।

এসিড় দগ্ধ ধর্ষিতা যারা,তারা সুন্দর জীবন চায়,
নির্যাতিতা নারী কলঙ্কিত এ সমাজ,আজ মুক্তি চায়।

কেনো শিক্ষাঙ্গনে সন্ত্রাসী আড্ডা
কে প্রশ্নের উত্তর চায়?
বিশ্বজিৎ,রাজন,তনুরা,হত্যাকারী দের শাস্তি চায়।

অপরিকল্পিত কর্ম ভবনে শ্রমিক
নিরাপত্তা চায়,
ন্যায্যমূল্য দাবি পূরণে প্রশাসনিক সহায়তা চায়

শিক্ষিত বেকার যুবক নিজ যোগ্যতাবলে কর্ম চায়,
নিলজ্জ সরকারি কর্ম চারিরা
হাত পেতে ঘুষ চায়!

কেনো বঞ্চিত? জনগণ নিজ ভোটের অধিকার চায়,
গনতন্ত্রের নামে মূর্খ জনগণ কী রাজতন্ত্র চায়?

প্রতিবাদী ভাষায় কবি কাব্য লেখার স্বধীনতা চায়,
অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহী কলম হাতে বাঁচতে চায়।

দেশের মানুষ নিজ মত প্রকাশের স্বাধীনতা চায়
এ দেশ শান্তি চায়,স্বাধীনতার পূর্ণ অধিকার চায়।

১৬/৪/১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।