শ্বাস-২
- মুহাম্মাদ শরিফ হোসাইন ২০-০৪-২০২৪

সন্ধ্যের সাজ আসছে আসুক, আমি ফিরবো না
পুকুর তলায় পেত্নী থাকুক, আমি ডরাই না।
জীনের আঁচড় লাগলে লাগুক, কিছুই হবে না।

'রাখাল ছেলে'- সেই ছেলে আমি হতে পারলাম না
বাংলায় আমি অকৃতকার্য তাই বাংলা পারি না।
মুখের বুলি অশুদ্ধ হলে, শুদ্ধ আর কিছুই না।

তোর উঠোনের আলো যদি না দেয় ধরা -
রাতকে করে ছক, আঁকবো আজ ভালোবাসা,
স্লেট যদি হয় আকাশের সরজ বুকটা -
বর্ণ হয়ে ফুটবে আজ সকল ক্লান্তিরা।
জোছনা এলে আসবে - না এলে না।

ফিরিয়ে দেবো পূবের আলো; বলে দিবো - আর না
ঘুমন্ত শরীর হিম যদি হয় শেষে, তবু না না না
আমি আলো দেখবো না, গায়ে আলো মাখবো না।
প্রহরীর বাঁশি বাজে বাজুক, ধরা মুক্ত হউক না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।