ব্যাচেলার
- মুহাম্মাদ শরিফ হোসাইন ২৮-০৩-২০২৪

সভ্য শহরের নিচতলায় থাকা হয় তার
এ শহরের চেয়ে বড় এক হৃদয় আছে যার।
যে হৃদয়ে চল নেই, তবু ভাঙে বারবার
সবাই দেখেছে তাকে, তবু দায় নেই তাকে ফের চিনবার।
সে ছায়াপথের এক বিশেষ প্রাণী, আমাদের ব্যাচেলার।

মাস শেষে প্রকট হয় অর্থাভাব, তবু এতিম ছেলেরা সুখে থাক - আয়া-বুয়া'র
জুতো জোড়া যায় ক্ষয়ে, চোখে স্বপ্ন তবু সোনার হরিণ ধরবার।
উদর, অন্তরে ক্ষুদা অহর্নিশ যার
জেনে রেখো সে এই শহরের ই ব্যাচেলার...

সস্তা নামটা লুকিয়ে রাখে যে, সিগারেটের
আপন মনে জমায় সে মেঘ নিজ আকাশের।
এ শহরের চেয়ে বড় এক হৃদয় আছে যার
জেনে রেখো সে এই শহরের ই ব্যাচেলার...

জোনাক পোকার সাথে নয়, নয় সন্ধ্যার ক্যামেলিয়ার
ছারপোকা, তেলাপকার বিচরণভূমি যেন উদল বুক'টা তার।
এই শহরের আমোদ-ফুর্তিতে মন নেই যার
যে আজ অসভ্য-সহজলভ্য; এই জনতার
জেনে রেখো সে এই শহরের ই ব্যাচেলার...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।