তুচ্ছ প্রাণের আদিখ্যেতা ৩১
- অনির্বাণ মিত্র চৌধুরী ১৯-০৪-২০২৪

সময়, কত দ্রুতই না রঙ পাল্টায়!
ভাঙা-গড়ার চিরায়ত খেলায়
কত সম্পর্ক নাম বদলায়।
কত স্মৃতি সামনে আসে সহসায়,
আবার অলক্ষে হারায়।
কত চেনামুখ সময়ের পরিক্রমায়
হঠাৎ ভীষণ অচেনা হয়ে যায়!
ক্ষণিকের ভালোলাগা বদলে যায়
নিকষ হতাশায়।
ইচ্ছে জাগে মনে
বদলে যাবার উজানে
গা ভাসাই।
তবু, পিছুটান রয়ে যায়;
আদল ভেঙে নিজেকে গড়া ভীষণ দায়।
বদলে যেতে চাইলেই কি বদলে যাওয়া যায়?
চাইলেও কি আউলা-বাউলা মনটাকে হায়,
ছকে বাঁধা এই নগর সভ্যতায়
খাপ খাওয়ানো যায়?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।