নীরিহদের গতি
- রফিকুল ইসলাম রফিক ১৫-০৫-২০২৪

রাতের কাছে দিন হেরে যায় সকালগুলো কাঁদে
সকালগুলো দিনের শেষে বিকেলে চুল বাধে।
সকালগুলোর কাছে তবু রাতের অনেক ভয়
বহুরূপী রূপেই রাতের তাইতো অভিনয়।

কারেন্ট জালের নেইরে দাপট মাছ শিকারী নেই
জাটকাগুলো মন খুশিতে নাচেরে ধেই ধেই।
কোত্থেকে কী হয়ে গেলো জানে নারে অবুঝ
অভয়ারণ্য ওর কতখানি বিষমাখানো সবুজ।
মৎস্যরূপী কুমীর বলে এ সব আমার দান
তোদের আমি ভালোবাসি তোরাই আমার জান।

নীরিহ সব মৎস্য কুমার সত্যি ভাবে তাই
অবশেষে প্রমাণ হয় স্বাধীনতা নাই।
অাঁধার তুমি যাওনি চলে ডুব দিয়েছো জলে
কুমীর হয়ে নষ্ট খেলা খেলছো তলে তলে।

সময় বুঝে চলছে খেলা যার যখনে জোর
নীরিহ সব প্রাণীর মতো মরছে আপামোর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।