তুচ্ছ প্রাণের আদিখ্যেতা ৩২
- অনির্বাণ মিত্র চৌধুরী ২৭-০৪-২০২৪

ছিলো না তার দুধে-আলতা রঙ,
জানতো না সে মন ভোলানি ঢং।
করতো না তো সে মিথ্যে বাহাদুরি,
অথবা সেই ন্যাকা ছলচাতুরী।
তবুও মন আটকে গেলো তাতেই
ফেরারি মন বন্দি তার হাতেই।

তার যে ছিলো দীঘল এলোকেশ
খোঁপার ভাঁজে ফুল মানতো বেশ।
তার যে ছিলো কাজল-টানা চোখ
চোখের তারায় অতল মায়া-লোক।
মায়ার ঘোরে মগ্ন হলাম যেই—
প্রেমিক হৃদয় গললো নিমিষেই।

তার যে ছিলো ঠোঁটের কাছে তিল,
পরতো টিপ কপালে লাল-নীল।
তার যে ছিলো হৃদয়-হরা হাসি
হৃদয় পাড়ায় বাজিয়ে দিলো বাঁশি।
অনুরাগের সুর শোনালো যেই—
মন হারালো তার আঁচলেই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।