পারিনি
- সৌরভ সৈকত - কথামালা ১৯-০৪-২০২৪

আমি ভালবাসি কথাটি বলেও বোঝাতে পারিনি,
মনের গহীনে জায়গা কিনতে চেয়েও পারিনি,
তোমার চোখে চোখ রেখে সেই কথাটি খুজেছি,
আমি কাঁটার আঘাতে শুধু ক্ষতবিক্ষ হয়েছি,

শুকনো মরুর নিরস বালুতে জলের সন্ধান করেছি,
এনাকুন্ডাকে বুকে চেপে শুধু ভালোবাসা খুজেছি,
বাঘের চোখ দুটো চাইলেই আনব, তাও ভেবে রেখেছি
তোমার ঐ ভাষা চোখে, শুধু বৃথা ভালোবাসা খুজেছি

কোন অধিকার নেই কি কাছে আসার?
কোন অধিকার নেই কি ভালোবাসার?
নাকি আষাঢ়ের গল্পই শুধু আমি বুনেছি
তোমার মুখে প্রেমের শব্দ আমি শুনেছি!

আমি হেয়ালির বিষন্ন বস্তু,
আমি উপহাসের বিলাস সামগ্রী-
ঐ হৃদয়কে স্পর্শ করতে পারিনি এখনো,
বৈশাখী ঝড় থামেনি তখনো, কখনো।

তবে-

কোন একদিন বলেছিলে, পথিক,
তোমার বাড়ি কোথায়?
এসো বসো হেথায়,
করি দু-চারটি গল্প
সময় দাওনা পথিক অল্প।

ভুলিনি-

শীতের কুয়াশায় মেঠপথ পাড়ি দেওয়া,
বর্ষার কাদাজলে পেরে আনা কদম,
চৈত্রের দুপুরে আমের মুকুল,
শরৎ-এর কাশফুল, এনেছি শিমুল

বকুলের মালাটা টেনে এনে দেই
ফিরাওনি কখনো,
দিনে রাতে তখনো
এই তুমিই কি সেই

কিন্তু এ-মনের ভাষা বুঝেও না বোঝার ভান করেছ তুমি।
কখনো আমার অভাবে কাঁদনি তুমি,
কখনো আমায় মন থেকে ডাকোনি।
তোমার ভাবনার দুয়ারে আমার ছবি ভেসে ওঠেনি,

আসতে পারিনি তোমার স্মৃতির পাতায়, স্বপ্ন গুলোতে,
যেতে পারিনি তোমার মনের রাজ্যে ঘুড়ে বেরাতে।
দেখতে পারিনি তোমার বাগানের হেনা আর গন্ধ বিলাস
তবে পাবো, পাবো নিশ্চয় এটা এখনো বিশ্বাস।

-সৌ.সৈকত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

smjan
২১-০৮-২০১৬ ১৬:২২ মিঃ

অনেক সুন্দর

সৌরভ সৈকত
০২-১০-২০২৩ ১২:৩৬ মিঃ

আপনাকে ধন্যবাদ আমার কবিতাটি পড়ার ও সুন্দর মন্তব্য করার জন্যে