এই দেশ আমার নয়...
- দন্তস্য সিফাত ২০-০৪-২০২৪

অলিগলিতে ভিড়, মস্তিষ্কে হাজারো ভয়...
এই শরীর আমার নয়...
সমাজে সমাজে অন্ধ বিশ্বাস, ধর্মের নামে বিনাশ...
এই ধর্ম আমার নয়...
ঈদ-পূজায় হানাহানি, রগে ক্ষুরের চুম্বন,
এই রক্ত আমার নয়...
থানায় থানায় টাকার মেশিন,
এই টাকা আমার নয়...
উন্নয়নে চারপাশ, আকাশ জুড়ে ফ্লাইওভার,
এই উন্নয়ন আমার নয়...
শিক্ষকের লাশ, মাটিতে... রক্ত লাল, রক্ত লাল, কালচে লাল...
এই শিক্ষা আমার নয়...
রাজনীতির নামে তেলবাজি, শিক্ষার নামে সনদে ধার,
এই নীতি আমাদের নয়...
রোগী নিয়ে নয়-ছয়, লাশ নিয়ে অভিনয়,
এই অন্ধকার আমাদের নয়।
পতাকার লাল-সবুজ... দূর্নীতিতে কালচে,
রাস্তায় পেট্রোল বোমা, মনেও আগুন জ্বলছে...
এই সহায়ত্ব আমার নয়...
ঘরে ঢুকে চাপাতি-গুলি... কিংবা হঠাৎ গুম...
এসি রুমে নরম বিছানায় ঘুম আমার নয়...
পেপারে কিংবা খবর, হত্যা আর বিরোধ...
এই খবর আমাদের নয়...
দোলনা থেকে কবরে, মিথ্যা গ্রামে-শহরে...
এই কবর আমাদের নয়...
আজরাইল এখন খুব বিজি, কফিন কাফনের বিক্রি হাই,
আদমশুমারিতে বেঁচে আছি, ধড়ে আর প্রাণ নাই...
জিডিপির রেট বেশি, রাস্তায় ভিক্ষুক কমে নাই...
উন্নয়নের লক্ষ্যমাত্রায় মনুষ্যত্বের সংজ্ঞা নাই...
এই উন্নয়ন আমার নয়...
এই দেশ আমার নয়...
এই লাশের মিছিল আমার নয়...
শুধু ঘৃণাটা আমার !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।