অন্ধকারাবৃত
- মৃৎ মাহমুদ ১১-০৫-২০২৪

দেয়ালে লেপ্টে থাকা মৃত কুকুরের চিৎকারে
গায়ে কাঁটা দিয়ে ওঠে যদি
বুঝে নেবেন মৃত্যুভয় ছিল কুকুরেদাঁতে ;
যে দাঁত অসীমসংখ্যক নাগরিক লাস
টেনে এনেছিল সরকারের পায়ের কাছে ।

রাজহাঁস আমি
মৃত্যুতে ডুবে ডুবে এখন চোখ রক্ত ফ্যালে
তবু পালকে মৃত্যু লেগে নেই আধ ফোঁটাও
রাজহাঁস হিসেবে আমার দায়িত্ব মৃত্যুবিষয়ক ।
কুকুরটি আমার সাথেই প্রাতঃভ্রমণে যেতো
কখোনো বুঝতে দিই নি -
ওঁর আত্মায় আমার লোভ ছিল
আত্মা গিলে গিলে আর জায়গা ছিল না মগজে,
ছোট্ট রাজহাঁস, কতটুকুই বা মগজ !
তাই ফুসফুসে নিকোটিন রূপে জমে রইলো কুকুর

ঠিক করলাম, আত্মারা অপমান মনে রাখবে
অসীমকে অমান্য করে হলেও
আবার ভদকায় ঠোঁট দেবে -
রক্তে রক্তে ওটাকে রেড ওয়াইন দেখবে
মৃত্যু আর মদের মাঝে মারিজুয়ানার তীব্র গম্ভীরতা ।

এই নেশাগ্রস্থ আবহে
আমার পান করা আত্মারা
একটি অন্ধকার শরীরে সামনে এসেছে
আমাকে খুন করবে ।

দেশের নির্বোধ গৃহপালিত রাজনৈতিক জন্তু গুলোকে
আবার রাজপথে দ্যাখা যাচ্ছে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।