যোগ্যতার কারাগার
- Sohel Mahmud ২৬-০৪-২০২৪

আমার স্বার্থপরতার সাগরে
জলে ভাসে শিলা।
স্বার্থ আমার ছোঁয় না আমায়;
স্বার্থপরের লীলা!

জানি ইতিহাসের কোন অধ্যায়
ক্ষমা করবে না আমায়।
আমি মুছে যাওয়া স্মৃতি
ইতিহাসের পাতায়।

তুমিও হারিয়ে যাবে,
সময়ের স্রোতে ভেসে।
থাকবে কেবল অবুঝ কারো
ভালবাসার কোলটি ঘেঁষে।

থাকবে শুধুই যোগ-বিয়োগ
একটা সরল অঙ্ক
ইতিহাসের সাক্ষী কেবল
আমার প্রেম কলঙ্ক।

তোমার প্রেম ছুঁয়ে বলছি,
তুমিই ছিলে আত্মার বাঁধন।
ভালবেসে কাছে ছিলাম
যোগ্যতা নিষ্প্রয়োজন।

পাশে রইবো সারা জীবন
যোগ্যতার চুলকানি?
সমাজের জানাজায়,
ভালবাসার কুলখানি।

সমাজ নিয়ে সুখে থেকো,
যোগ্যতার কারাগারে।
আমি না হয় হারিয়ে গেলাম
কাপুরুষতার ভাগাড়ে।

কলঙ্কটুকু আমার আকাশে,
জ্বলুক ধ্রুবতারা হয়ে
সময়ের পথ পরিক্রমায়
ইতিহাসের পাথর ক্ষয়ে।

প্রেম আমার,
হোক কলঙ্কের অলঙ্কার।
আমি বড় কাপুরুষ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।