তরুণরাই গড়বো স্বপ্নের সমাজ
- শাহরিয়ার মোঃ রায়হান ২০-০৫-২০২৪

দেখ বাঙ্গালী জাতি মোরা কত গর্বিত
হয়েছি কবিগুরু আর নজরুলে সমৃদ্ধ
জগদীশ এর মতো বিজ্ঞানী যে মোদের
মাইকেলের হাতে জন্ম এ সনেটের।

পৃথিবীতে মাতৃভাষার জন্য
কারা প্রাণ দিয়েছে আর বাঙ্গালী ভিন্ন!
জাতির পিতা বঙ্গবন্ধুর মতো
বিশ্বনেতা খুজে পাবে আর কতো?
একদেশ আর একজাতি হয়ে
এনেছিলাম মোরা স্বাধীনতা ছিনিয়ে।

বাঙ্গালী মোরা আজ অনেক গর্বিত
সুন্দর সমাজ গর্ব ছিল কাঙ্খিত
যে সমাজের ছবি মুক্তিযোদ্ধারা দেখেছিল
আসলেই কি তা আজ হয়েছে অর্জিত ??

আজ দু’চোখ মেলে যখন সমাজকে দেখি
খুঁজে পাই না কাঙ্খিত সে ছবি!!
এক জাতি আর এক শ্রেনীর দেখা সে স্বপ্ন
ভাঙ্গেচুরে আজ কেন হয়েছে ছিন্নভিন্ন ??

সমাজকে আমি আজ করি এ প্রশ্ন
ভুলে গেলে কেন স্বাধীনতার সে স্বপ্ন??
সমাজের যে ছবি মুক্তিযোদ্ধারা দেখেছিল
বল কবে হবে সে সমাজ অর্জিত ??

হে সমাজ তুমি আমায় একটি বার
বল কি নিয়ে আমি আজ হব গর্বিত ?
লোভে- লালসা আর স্বার্থপরতার মাঝে
কেন তোমরা আজ হয়েছ নিমজ্জিত ??
সুদ ঘুষ আর দুর্নীতি করে
বড় বড় দালানের মালিক হয়ে
দামি দামি সব গাড়িগুলো হাঁকিয়ে
তোমরা সমাজ পাল্টানোর কথা
কি করে বল উদ্ধত শীরে ???

তোমাদের এই নির্লজ্জ ভণ্ডামি দেখে
মোদের রক্ত টকবকে হয়ে ওঠে
দেখ তরুণরা সব আজ উঠেছে জেগে
সমাজ বদলের দাবি তাই আজ ঘরে ঘরে ।

ইতিহাস তোমরা দেখ একবার ঘেঁটে
পরিবর্তনের পথে তরুণরাই আগে হাঁটে
নিষেধের সব শেকল ছিন্ন করে
রক্তচক্ষুকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে
আসো সকল ভেদাভেদ ভুলে গিয়ে
লক্ষ শহীদের ঋণ শোধ করি এক হয়ে ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।