তুমি নেই বলে
- সাইফ রুদাদ - নারী ও প্রকৃতি ২৯-০৩-২০২৪

আজ তুমি নেই বলে নদীও ভাল নেই জানো,
তোমার জন্য নদীটার ভরা যৌবনে কোনো চাঞ্চল্য নাই।
পাড়ের সাদা কাশফুলে নেই আগের মত শ্রী।

কেন তুমি অভিমান করে চলে গ্যাছো
এই নদী, কাশফুল, কচি বন কাঁদিয়ে?

কি অপরাধ ছিল নদীটার?
কি ত্রুটি ছিল শুভ্র কাশফুল, কচি বনের?

আজ তুমি নেই বলে
আকাশটাও ফ্যাকাসে হয়ে গ্যাছে।
অাকাশের নীল বর্ণ আজ শুভ্রকেশ হয়েছে,
শুভ্রকেশ থেকে হয়েছে কালো মেঘ।
আকাশের কালো মেঘ টলটলে আজ তোমার জন্য।

তোমার হারিয়ে যাওয়া মানে
ষোড়শী নদীর ভরা যৌবনে ভাটা পড়া।
তোমার হারিয়ে যাওয়া মানে সাদা কাশফুলে শ্রীহীনতা।
তোমার হারিয়ে যাওয়া মানে কচি বনের পদপিষ্ট রূপ।

তুমি হারিয়েছো বলে
অাকাশ এঁকেছে বুকে বিষাদ বিষণ্ণতা।
নেই আকাশের বুকে চাঁদ কিংবা তারার প্রতিমা।


তুমি হারিয়েছো বলে
আজ আসেনি জেলে,
শূন্য নদীর পাড়ে পরে আছে
ষোড়শী মেয়ের নিতম্বের মত নাচা জালটা।

তুমি হারিয়েছো বলে
রাখাল আসেনি আজ,
বাজে নি মিষ্টি সুরের বাঁশি।

তুমি চলে গেলে বলে
আকাশের মেঘ চোখ টলটলে।
তুমি চলে গেলে বলে
যুবতী নদীর দেহে উঠে না যৌবন উথলে।


০১ আগষ্ট ২০১৬ ইং
কীর্তিনাশার পার , শরীয়তপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

bulbulahmed
০১-০৮-২০১৬ ২২:৫৭ মিঃ

চমৎকার!