জীবন যুদ্ধ
- হোসাইন মুহম্মদ কবির ২৬-০৪-২০২৪

জীবনের প্রতিটি বাকে বাকে ব্যর্থতা আমায় ছুঁয়ে যায়
গরীব ঘরে জন্মেছি তাই
মিথ্যে অপবাদ কথার চাবুক নীরবে সহ্যকরে যাই
ন্যায়ের পথে চলা,এ সমাজে বড়ই দায়
অভাবে হয়েছে জীবন ও সমাজ নষ্ট
সফলতা না পাওয়ার কষ্টে
ব্যর্থতা আমায় কুঁরে কুঁরে খায়
জানতে আমার সাধজাগে প্রাণে
এ ভুবনে সুখের দেখা
কে পেয়েছে কবে
তবু বিশ্বাস আমার
শতআঘাত বক্ষেধরে
বিজয়নিশান নিয়ে ফিরবো ঘরে।
এইতো আমার আশা
নিত্য খুঁজি বিজয়নিশান,কোথাও দেখা নাই
মাঝে মাঝে ক্ষণিক মেলে,তবে স্হয়ী না পাই।
সুখের সন্ধ্যানে ঘুরছি মিছে
চাইলে কী মানুষ কভু সুখি হতে পারে
সুপথে বাঁধা যতো, কুপথে নয়তো ততো
মিথ্যেবাদীর জীবনটা হয় প্রশ্নহিন
সুখময় আনন্দ শত।
সত্যবাদীর জীবন প্রশ্নের আঘাতে নিত্যহয় ক্ষতবিক্ষত।
নিতীকথার ঝুড়ি খুলে
ধর্ম সমাজ ভুলে,নিজ প্রযোজনে
নারী দেহের মঞ্চখুলে ক্ষণিক পেতে সুখ
আপন স্বজন ধারধারে না, স্বার্থে আঘাত পরলে ভাইকে ভাই করে খুন।
নেশায় আসক্ত মাতাল সন্তান
বাবা মা কে চিনতে করে ভুল।
অর্থবলে ন্যায় অন্যায় যা খুশী তাই করে ক্ষমতার বলে।
এযুগে ন্যায়ের পথে জীবনযাপন বড় দায়
তবু এই সমাজে জীবন যুদ্ধে হারাবো না তো আমি।
বিজয়নিশান হাতে ফিরবো নীড়ে শুধু দোয়া করো মা তুমি।

১১/০৭/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।