একমুঠো অন্ন দাও
- হোসাইন মুহম্মদ কবির ২৫-০৪-২০২৪

মাতৃপিতৃ জন্ম পরিচরহীন
ঘুরছি পথেপথে অন্ন বস্ত্র শিক্ষা বিহীন
হে স্বাধীন দেশ,আমি তোমার কাছে তেমন কিছুই চাইনা
আমায় একমুঠো অন্ন দাও
আমি বাঁচতে চাই
আমি একমুঠো অন্ন চাই।
কেনো আমার নিশিভোর হয়
রাজপথে ফুটপথে নয়তো বা রেললাইনে
আমি নিজ দেহ সাজাতে চাইনা
আধুনিক ফ্যাশনে
কনকনে শীতে একটা মোটা কাপড় চাই,উষ্ণতা পেতে।
আমি ক্ষমতার দাপটে অন্যের টাকা ভরতে চাইনা নিজ পকেটে
হে জন্মভূমি সোনার বাংলা আমার
তোমার বুকে মাথাউচু করে দাঁড়াতে দাও
আমি খুব ক্ষুদার্থ আমায় একমুঠো অন্ন দাও
আমায় তুমি বাঁচতে দাও
আমি নিত্য লুটিয়ে পড়ি পথও ধুলায়
এ সমাজ আমায় তিলেতিলে করেছে নষ্ট অবহেলায়।
আমার দুর্বলতার সুযোগ নিয়ে
কিছু ছদ্মবেশী মানুষ আমার হাতে
তুলে দিয়েছে বোমা বারুদ অস্ত্র
একমুঠো অন্নের বিনেময়।
আমার একটাই শুধু চাওয়া
একমুঠো অন্ন দাও
নিরাপদ বাসস্থান দাও
তুমি ব্যর্থ হে জন্মভূমি
বিনা স্বার্থে কেউ দেয়না একটা রুটি
তাই আমি মুহূর্তে দংশে মেতে উঠি
মানুষ আমায় দিয়ে রাজনী করায় কখনো কখনো দুর্নীতি
আমি যেন তাদের খেলার ঘুটি
আমি এসব নীতি বুঝিনা
আমি একমুঠো অন্ন খুঁজি
আমি ক্ষুদার্থ,নিত্যকরি পেটনীতি।

২০/০৭/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।