বিক্ষুব্ধ বিবেকের আকুতি
- শাহরিয়ার মোঃ রায়হান ২০-০৫-২০২৪

মধ্য দুপূরের প্রখর তাপ আলোকিত চারপাশ
তবুও কেন আমার মনে গভীর আধারের বসবাস
চাঁদনি রাতের আকাশ পানে যখন ফিরে তাকাই
ঘোর আধারে ঢাকা মোর চারিদিক দেখতে পাই
হৃদয় জুড়ে শুধুই এখন চলছে হতাশার বসবাস
বিষন্নতার দেয়ালে ঘেরা এ মনের চারিপাশ
আশাহীন এ জীবন আজ দিচ্ছে ব্যর্থতার আভাস
মৃত্যুর মাঝেই চাচ্ছে মন খুঁজে নিতে আবাস
হার মানার চাঁপে পড়ে মস্তিষ্ক হয়েছে বিকলাঙ্গ
গায়ে কাপড় তবুও নিজেকে আজ লাগছে যে উলঙ্গ।।

আমায় দেখাবে কি কেউ একটুকরো আলো
আমি দূর করতে চাই মনের সব আশ্লীল কালো
চাই জীবন দিয়ে এক আলোকিত সমাজ গড়বো
অন্ধকার এ সমাজটাকে আস্তাকূরে ছুরে ফেলবো
যেখানে শিক্ষাকে করা হয়েছে ব্যবসায়ের মহা পন্য
জন্মাচ্ছে মানুষরূপী লক্ষ লক্ষ টাকা কামানোর যন্ত্র
চলছে নিজ সংষ্কৃতিতে ঘুন ধরানোর গভীর সরযন্ত্র
বোকা বাক্সোটা পড়াচ্ছে রোজ ভিনদেশী অভ্যাসের মন্ত্র।

সমাজতন্ত্রের সংবিধান আজ আস্তাকুরে নিক্ষিপ্ত
পুজিবাদের চাকচিক্যে সমাজ নানাশ্রেনীতে বিভক্ত
টাকার নেশায় ছুটছে সবাই করে বিবেককে বর্জিত
তাই মানুষরূপী পশুদের ভিড়ে আজ মানবতা উপহাস্য
ধর্ম নিয়ে খুনাখুনি, এখন দু'পক্ষই রক্তাক্ত
তবুও ধর্ম ব্যবসায়ীরা নিরাপদে আছে হচ্ছে না নিষিদ্ধ!!

দেশপ্রেমিকের ছড়াছড়ি আজ দিন বদলের নামে
খাবার নিয়ে কারাকারি করে কাঙ্গালী ভোজের ক্ষনে
শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠে চাষ হচ্ছে মাদক
সোস্যাল মিডিয়ায় তা দেখে অনেকে খুশিতে ডগমগ
"ঘুষ" হীন আজ সকল ক্ষেত্রে হচ্ছে ব্যবহৃত প্রযুক্তি
তবে কাজের বেলায় কর্মকর্তারা জানায় "সার্ভিস চার্জের"" আকুতি।

কেন্দ্রীয় ব্যাংকে হয় রিজার্ভ চুরি টাকা লক্ষ কোটি
কর্তৃপক্ষ হেসে বলে ঘটেছে দেশের আর্থিক উন্নতি
কউকেই প্রশ্রয় দেয়া হবে না ঘুচবে দুর্নিতি
তবে বাজেটে রয়েছে ঠিকই "কালো টাকা সাদা " করার নীতি!!
আধারে ঘেরা সমাজ এখন প্রতিক্ষনে ছড়াচ্ছে বিভ্রান্তি
তাই ষোলকোটি বাংলাদেশীর ভিড়েও ঘটছে দেশপ্রেমীর বিলুপ্তি।

বিশ্বের মাঝে চাই আমি নিজ সমাজকে দেখতে গর্বিত
তাই নতুন ইতিহাস লেখার কাজে হতে চাই নিযুক্ত
স্বদেশের কত ব্যক্তিত্বের নির্দশন রয়েছে ইতিহাসে আবদ্ধ
বুকে ধারন করবো তাদের দেখানো সে আদর্শ
ভবিষ্যতে যেন পাই ঠাই আলোকিত স্বদেশ ইতিহাসে
যেন স্বরণ না করে আগামী প্রজন্ম মোদের হাস্য উপহাসে।।

আজ দাবি জানাতে চাই আমি
সমাজের কাছে হয়ে বিক্ষুব্ধ
কোথায় আছিস তোরা যারা
ভেবে চলেছিস আমারই মতো
বিবেকটাকে সবাই এখনই
করে তোল জাগ্রত
লক্ষ শহীদের স্বপ্নের সে সমাজ
গড়ায় নিজেকে করো নিয়োজিত।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।