হায়রে গনতন্ত্র৷
- আবু নাছের জুয়েল ২০-০৪-২০২৪

হায়রে গনতন্ত্র,
ধারা যায় না চোঁয়া যায় না,
মানুষ মারার যন্ত্র৷
মরলো কত হাজার হাজার,
জীবন দিলো কত তাজা প্রান,
কত মায়ের কান্নার রোল,
কত বিধবার সাদা আঁচোল,
মিশে আছে কত রক্ত পথ,
গনতন্ত্রের বীষআঘাতে৷
তুই কেমন রে গনতন্ত্র,
কেউ বলে তুই অধিকারে,
কেউ বলে তুই স্বাধীনতায়,
কেউবা আবার উচ্চস্বরে,
তোর নামেতে মিছিল করে,
"স্বৈরাচারী নিপাত যাক,
গনতন্ত্র মুক্তি পাক"
তুই আসলে কিরে গনতন্ত্র,
কখনো তুই সংসদে যাস,
কখনো যাস রাজপথেতে,
কখনো তুই কথা বাড়াস,
ঝুপিটি কোন চা 'র ঘরেতে,
জানি না তুই থাকিস কোথায়,
কিসের নেশা তোর মাঝেতে,
কেন তোর মুক্তি চেয়ে,
হাজারে হাজার মানুষ মরে৷
ইংরেজী কিছু কথার,
কি এমন অর্থ আছে,
বুক ফেটে আজ কান্না আসে,
তোর নামের ই মহীমাতে৷৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
১০-০২-২০১৫ ১৬:৫৪ মিঃ

fine so fine