সন্ধিক্ষণ
- অনির্বাণ মিত্র চৌধুরী ২৬-০৪-২০২৪

পেরিয়ে যাচ্ছে সময়;
নিতে হবে প্রস্থান
ছেড়ে যেতে হবে অভ্যাসিত জীবন—
ক্লাস, ঘুম আর টংয়ের দোকান।

হতাশার মোড়ে বসে আড্ডাবাজি
চোখেতে রঙিন স্বপ্নের কারসাজি
— যা সত্যিই ভোলার নয়।
চিরচেনা সেই ক্লাসরুম
ফাঁকিবাজি করে কাটিয়ে দেয়া জীবনের বেশকিছু সময়।
কিছু অভিজ্ঞতা সঞ্চয়,
বাকি কিছু অপচয়।
আহা, খোলস ছেড়ে বেরুনোর এই যে সময়।

একজীবন ছেড়ে আরেক জীবনে,
একটা ভুবন ছেড়ে অন্য এক ভুবনে
যেতে হবে হায় চিরায়ত নিয়মে।
উত্তাল স্রোতস্বিনী জীবন অবশেষে
দুর্বিনীত মহাসাগরের সঙ্গমে।
নতুন ব্যস্ততায়, নতুন উদ্যমে
নতুন স্বপ্নের অঙ্কুরোদগমে
আহা, উঠবো সবাই মেতে যে যার মতোন।

অঙ্কে সে সুনিপুণ হোক না যতোই
দেনা-পাওনার হিসেব মিলে না কখনোই।
কী পেলাম, কী হারালাম— সময়-ই দেবে বলে
ভাগ্যের ফেরে কে কোথায় যাবো চলে
হায়, কেউ জানে না।
বিদায় বেলায় তাই সরিয়ে রাখি ঠুনকো অভিমান
মনের ঘরে জ্বালাই পিদিম— স্মৃতি অনির্বাণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।