প্রথমও শেষ চিঠি
- হোসাইন মুহম্মদ কবির ২৯-০৩-২০২৪

প্রথমে আমার সালাম নিয়ো
অভিমান নয়,ভালোবাসা বিন্দু দিয়ো
আমি কখনো চিঠি লেখিনি,তাই একটু এলোমেলো লেখা
মনে পরে?ক্লেসে কবির স্যারের চোখ ফাঁকি দিয়ে আমায় দেখা।
স্কুলে কোনো ছেলে বাঁকা চোখে তাকালে
সুযোগ বুঝে বিষণ তাকে মারতে
স্যার পড়া না পারার কারণে যখন মারতো ক্ষিপ্ত চোখে স্যরের দিকে তাকাতে।
শেষ বিকালে খেলার মাঠে বিবাদ হলে, ন্যায়অন্যায় না বুঝে
তুমি আমার পক্ষে
পাশের বাড়ি থেকে আম চুরি করে আনতে,এসব স্মৃতি উঠেছে গেজে আজ এবক্ষে।
তোমার পাগলামি,তোমার ভালোবাসা
তোমার দেয়া প্রেমের প্রথম চিঠিটা খুলে দেখিনি
বংশগত ও রূপের অনেকটা অহংকার ছিলো,ভালোবাসা কখনো অনুভব করিনি।
বারংবার বলতে এসেছিলে
শুধু আমার জন্য অসম্বব কে করেছো সম্বব,দূর হতে সীমাহীন ভালোবাসা দিলে।
কত কথার চাবুক দিয়ে আঘাত করেছি
নীরবে সবই করেছো সহ্য
মনের মানুষ চোখের সম্মুখে হয়েছে পর
করতে অন্যকারো ঘর
তাও নিয়েছো মেনে,এ কেমন তোমার দহ্য?
হয়তো তুমি ভাবছো আমি অনেক সুখে আছি, কিন্তু না আমি সুখে নেই
কাউ কে দুঃখ দিয়ে,এ ভুবনে কেউ সুখি হয়না, আমি ও নই।
প্রতিনিয়ত তোমার ভালোবাসা অনুভব করি,তোমার বিরূ চোখ লাজুক মিটিমিটি হাসি,আমায় ভাবায় আমায় কাঁদায়
অট্টালিকায় সুখ নেই, সুখ ছিলো তোমার বুকে খেয়ে শুকনো রুটি।
তোমার মত কেউ ভালোবাসেনি,কেউ
আমার সুখের জন্য জীবন করেনি নষ্ট
আমার মনের অজান্তে দিনদিন
তোমায় দিয়েছি শুধু কষ্ট আর কষ্ট।
আমি ও এখন নিত্য কাঁদি,যেমন টি তোমায় কাঁদিয়েছিলাম
আমার ব্যবসায়ী স্বামী,নিত্য আঘাত করে
মনে ও দেহে,স্কুল জীবনে একটা চিঠি দিয়েছিলে,আর এটকা চিঠি দাও
জনতে চাও,কেমন আছি কেমন ছিলাম।
তোমায় বুখ মনে পরছে,কেনো জানি
স্মৃতির রাজ্যে তোমার ছবি
শুনেছি না পাওয়ার অভিমানে সংসার বাঁধনি,হয়েছো বিরহে কবি।
আমি ভুল করেছি অনেক ভুল
যদিও ক্ষমার অযোগ্য তবু
প্লিজ আমায় ক্ষমা করো
তুমি ও আমার মত ভুল করোনা
আমার চিঠিটা পড়ো।
যে কথাটি শুনতে চেয়েছো আমার কাছে
সে কথাটি বলবো জীবনের শেষ প্রান্তে এসে
দুঃখ করোনা,তুমি যাকে ভালোবেসেছো যন্ত্রণা হৃদয়ে পুষে এতটা বছর, সেও আজ তোমায় ভালোবাসে।
এই তোমার কবিতা চিৎকার করে বলে
মরতে যেন পারি তোমায় ভালোবেসে।
এ চিঠি যতক্ষনে তোমার হাতে পৌঁছাবে
ততক্ষণে হবে এ জীবনের ইতি
আমার দেয়া প্রথম ও শেষ চিঠি
তোমার জীবনে হোক প্রথম প্রেমের স্মৃতি।

১৯/০৮/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।