চাই স্বাধীনতা
- শাহরিয়ার মোঃ রায়হান ২০-০৫-২০২৪

বাবা কেন বোঝনা আমি বড় হয়েছি
মা দেখ জীবনের কুড়ি বসন্ত দিয়েছি পারি
বয়সটা যে এখন সাংঘাতিক ভীষন
গুড়িয়ে দিতে চায় তোমাদের সকল অনুশাষন
উঠিয়ে নাও তোমাদের নিষেধ সকল
জগৎটাকে করতে চাই যে আপন

নিজের দৃষ্টিতে আমি দেখতে চাই এ সমাজ
তোমাদের বাঁধা শেকল মানতে এ মন নারাজ
এ মনকে তোমার আজ হতে দাও স্বাধীন
পৃথিবীটাকে করতে চাই যে মোর অধীন
আর আবদ্ধ থাকতে চাই না ঘরে
জানতে চাই মানুষ হওয়া যায় কি করে
দেশটাকে চিনতে চাই যে আমি
শেকল খোলার তাই তুলছি দাবি।

সমাজ কেন প্রতি পদে দেয় বাঁধা
ক্ষনে ক্ষনে কেন দিয়ে চলেছে ধোঁকা
কেন মানুষে করছে কাজ নোংরা
পশুর চেয়েও কেন অধম আজ আমরা
কেন পাঠ্য-পুস্তক আসছে না কাজে
শিক্ষার আলো নেই কেন মোদের মাঝে
জানতে চাই এ সবই যে আমি
বাঁধন খোলার তাই তুলছি আজ দাবি

কেন হচ্ছে মানুষেরা দেশান্তরী
দেশে সংকট কেন তরুন মেধাবীর
কেন আর্দশকে সকলে দিচ্ছে বিসর্জন
মোহগ্রস্ত হয়ে কেন অর্থকে করছে আপন
মানবতা কেন উপহাস্যের খাতায়
বিবেক কেন ঠাই নিয়েছে বইয়ের পাতায়
চরিত্র কেনা ঢাকা পরেছে ক্ষমতার ছায়ায়
ভাংতে চাই আমি এ সকল ভন্ডামি
মোর বাঁধন খোলার তাই তুলছি দাবি।

কেন ধর্মকে নিয়ে হচ্ছে এত কাঁদা ছুড়াছুড়ি
ঞ্জানপাপীরা কিভাবে ছুটাচ্ছে কথার ফুলঝুড়ি
কিভাবে সবলেরা করছে দূর্বলের অধিকার হরন
বিচারের নামে কেন ঘঠছে ফতোয়ার প্রহসন
কারা ছড়াচ্ছে এ জাল বিভ্রান্তির
কেন উঠছে না পরিবর্তনের কোন দাবি
কেন দানবের ভয়ে সকলে নিশ্চুপ ও ভীত
কেন মেনে নিচ্ছে জীবনের হতাশা শত
ভাংতে চাই আমি এ সকল ভন্ডামি
মোর বাঁধন খোলার তাই আজ তুলছি দাবি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।