যদি দেখা হয়
- হোসাইন মুহম্মদ কবির ২৯-০৩-২০২৪

আনন্দ উল্লাসে হাজার লোকের ভীড়ে
কিংবা শহরের ব্যস্ততার মাঝে
নয়ত বা গ্রামের মেঠোপথে
সোনা রোদে শেষ বিকেলে
যদি দেখা হয় চিনবে কি আমায়?
না কী দেখেও না দেখার অভিনয়ে
মুখ লুকাবে শাড়ির আচলে?
যদি প্রশ্ন করি তোমায়
কেনো ভাঙ্গলে এমন,কেনো স্বপ্ন দেখালে,দিলে সুখের প্লাবন।
কেনো করলে অভিনয়
কেনো আমার জীবনটা নষ্ট করলে?
যদি এমন শত প্রশ্ন করি
কোনো উত্তর দিতে পারবে না বলে
আচলে মুখ লুকাবে?
না কী তোমার সুখে থাকা দেখে
প্রতিশোধের নেশায় মেতে উঠব
আঘাত করব,ভাঙ্গতে চাইব তোমার সুখের ঘর
সেই ভয়ে আচলে মুখ লুকাবে?
তুমি ভাবছ তোমায় ছলনাময়ী পাষাণ হৃদয়হিন স্বার্থপর বলে কোনো উপমা দেব,
সে লজ্জায় আচলে মুখ লুকাবে
যদি দেখা হয়?
আমি রোজ নিঃসঙ্গতার ভীড়ে একটু সঙ্গ খুঁজি,চেনা সুর চেনা গন্ধ
চেনা মুখ,জীবন চলারপথে অজান্তে যদি দেখা হয়,যদি চোখে চোখপরে
মায়ার জাল বুনে প্রেমময় দৃষ্টিতে আমার পানে তাকাবে?
না কী অহংকার ঘৃণায় চোখ ফিরিয়ে নিবে,আচলে মুখ লুকাবে?
তোমার দেয়া কষ্ট বিনে বেঁচে থাকা বড় দায়
খুব ইচ্ছে করে বাঁচতে
তাই দুহাত পেতে কষ্ট নিব
যদি দেখা হয়?

১৪/০৯/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।