নাই নিধুয়া পাথার
- আহমেদ রুহুল আমিন - দেশজ ১৫-০৫-২০২৪

আজি মইশাল বন্ধুর মুখখান হইছে জনমের মতন ভার,
কোন্ঠে গেইল সেই গাড়িয়ালভাইর নিধুয়া পাথার ।
হামার উত্তর পাড়াত ভর দুপুরে কিসের আহাজারি-
কার্ত্তিক মাইসা মংগা হামার জীবন জনম ভরি ।
দুই ধার খাইয়া তিস্তা নদী বছর ভরি কান্দে-
পুঁটি মাছের লোভে বগা আর পড়েনা ফান্দে !
আইজ ঘাড়ের গামছায় নাই পিরিতি কাজল ভোমরার-
কোন্ঠে গেইল সেই গাড়িয়ালভাইর নিধুয়া পাথার ।।

জলপাইতলার চেংরা বন্ধু হইছে জনম দুখি,
ও তার ঘর ছাড়িয়া গারমেন্টস্ খাটে পরানের লক্ষী ।
সোনায়-রুপায় মেশায় নোলক নাই আর পিন্ধার সখ-
বানিয়া বন্ধুর মন কাড়েনা সোনার কইণ্যার ঢক ।
আইজ রংপুরে আর নাইরে বন্ধু সেই রং-রসের বাহার-
কোন্ঠে গেইল সেই গাড়িয়ালভাইর নিধুয়া পাথার ।।

প্রধান,সরকার,প্রামানিকের পেট-পকেট আইজ খালি-
রাস্তা-ঘাটে ‘ মফিজ ‘ বলে দেয়ছে সবায় গালি ।
সব হারাইয়া সুখ-ধনের আইজ এমন দুঃখ মনে-
ভোগ-পেয়াসে দিন কাটে তার ঘোরে স্টেশনে ।
আইজ গলাত নাই সেই ভাওয়াইয়ার টান দিল্ হইছে আন্ধার –
কোন্ঠে গেইল সেই গাড়িয়ালভাইর নিধুয়া পাথার ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।