তুমি চলে গেলে
- সুজন শর্মা - কষ্টের সীমানা ১৭-০৪-২০২৪

রচনাকালঃ ২৬-০১-২০১৯

তুমি ছিলে প্রচণ্ড অভিমানী
হৃদয়ে স্পর্শ করে তুমি চলে গেলে
আমার সাথে অভিমান করে
সেই যে গেলে, আর ফিরলেনা।

তুমি আমার হৃদয়ে ছিলে সুষমা লক্ষী নারী ,
তোমার প্ররণায় আমার হৃদয়ে জেগেছিল কবিপ্রাণ,
তোমাকে পেয়ে নেচে ওঠেছিল আমার পীড়িত মন,
আমি আবেগে আপ্লুত হয়ে যেতাম
তুমি যখন কাছে আসতে।

তুমি ছিলে অভিমানী,
প্রচণ্ড অভিমানী
আজও ভুলতে পারিনা তোমার সেই
বেপোরোয়া অভিমানের কথা,
যেদিন অভিমান করে তুমি আমায় ছেড়ে চলে গিয়েছিলে।

তোমার ছায়ায় ছিল মায়ার ফাঁদ
সেই মায়ায় আমাকে ভুলিয়ে রাখতে সারাটিক্ষণ আমি বলতাম,
তোমায় ভালোবাসি,
বড্ড ভালোবাসি;
তুমি তখন ফ্যাল ফ্যাল করে
তাকিয়ে থাকতে আমার দিকে।

কি স্নেহ-সুধা, কি প্রীতি-সুধা ছিল তোমার হৃদয়ে!
তুমি ছিলে প্রচণ্ড অভিমানী আর করুণা কাতর-
বেদনার গহীনে কখনও তুমি পৌঁছতে চাওনি-
তুমি শুধু বাহিরটা দেখেই প্রচণ্ড রেগে যেতে-
কানন-কাঁদানো তাপস বালিকার মতো।

তোমার অফুরন্ত মুখের হাসি
আজও আমি ভুলতে পারিনা,
তোমার বেদনাভরা আঁখিতে ছিল জাগরণী সুর,
তোমার কুসুম ফোটানো হরিণী চোখ
আজও হৃদয়ে ঝড় তুলে।

তোমার রাগ আঁখি ছায়া
এখনও হৃদয়ে ভেসে ভেসে হাসে
তোমার গভীর ভালোবাসা আমার তৃষাতুর চোখে
এখনও নেশা ধরায়।

তোমার হাসিমাখা উচ্ছল উচ্ছ্বাস
আমার হৃদয়ে ছন্দ মাতন তুলে,
সুখের অনাবিল উচ্ছ্বাসে আমাকে নিয়ে যায়
এক সুরম্য আনন্দ থালিকায়।

তবে বলতে আজ দ্বিধা নেই,
তোমার যখন তখন বেপরোয়া অভিমান
আমার ভালোবাসাকে তিলে তিলে
নিঃশেষ করে দিয়েছে,

আমার সুখের উল্লাসে ধরিয়েছে ফাটল,
তাই তুমি আজ আমার থেকে অনেক দূরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।