লিলিথ
- শিমুল আহমেদ ২৫-০৪-২০২৪

নদীও নগ্ন হয়
নর্তকী নূপুরের মতো,
নগ্ন হলে তুমিও নদী হতে।
সংস্কৃতির শুক্রাণু নিয়ে
গর্ভে নিতে কাব্যিক অাদম
কবিতায় তুমিই হতে প্রথম।

তুমিই বৃষ্টি হতে প্রথম,
তোমাকে ছুঁয়ে জলকণা
জন্ম দিত জননীর মতো।
নষ্ট হলেই শুদ্ধ হতে,
তুমি পরাজিত শরীরের জালে
বুনেছ শুধু অস্পৃশ্য অহংকার।

তুমিই সবুজ হতে প্রথম,
অনিবার্য অভিমানী লাঙ্গলের তীক্ষ্ণ ফলা
তোমার জরায়ু ছুঁয়ে
যকৃতে তুুলে দিত যখম।
জঘন্য কোন অপরাধে দোষী সাব্যস্ত
হতো না অার সভ্যতা।
তোমার শরীরে রচিত হতো প্রথম
বিধিবদ্ধ সঙ্গম প্রথা।
তুমি বুঝলেনা দীর্ঘশ্বাস,
অাদীম অতীত
একবার যদি ন্গ্ন হতে লিলিথ !

১৭/০৩/২০১১ইং
অনামিকা চাষা'র বাড়ি,
শ্রীমঙ্গল, মৌলভীবাজার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।