‘ উদ্ভ্রান্ত ....... ’
- আহমেদ রুহুল আমিন - দেশজ ১৪-০৫-২০২৪

দ্বিক হারিয়ে দ্বিকভোলা আমি আজো
উদ্ভ্রান্তের মতো ছুটছিতো ছুটছি ….
খেই হারিয়ে রাস্তায় দ্বিকবিদ্বিক –
টেকনাফ থেকে তেতুলিয়া ।
শুধু চুপিসারে আসে বিড়ালপাঁয়ে নিস্তব্ধতা ..
হয়তো .. গুম হয়ে কিংবা রাস্তার ধারে
ঝোপের আড়ালে পড়ে থাকে নিথর দেহ !
দ্বিকভোলা রিপভ্যান বদলে ফেলে গন্তব্য ,
নিয়ে যায় বার বার আপন আবাসভূমে ।।
দ্বিক হারিয়ে দ্বিকভোলা আমি আজো
উদ্ভ্রান্তের মতো ছুটছিতো ছুটছি ….
অমরখানা হয়ে গোলাবাড়ি-কিংবা
কাটাতার পেড়িয়ে ওপারে কুকুরজান ,
ভাঙ্গামালি, জলপাইগুড়ি…
যেখানে পিতামহরা নির্বাসিত ছিল হাজার বছর ।
দ্বিক হারিয়ে দ্বিকভোলা আমি আজো
উদ্ভ্রান্তের মতো ছুটছিতো ছুটছি ….
আঙ্গুরপোতা হয়ে বেরুবাড়ি-নাটকটোকা,
কিংবা ‘হৃদয়পুরের গাড়াতীশাল ..’
সাতাত্তুর বছর পেড়ুলেও
বাথানে পড়ে থাকে মহিষবিহীণ মহিষবাথান ।
দ্বিক হারিয়ে দ্বিকভোলা আমি আজো
উদ্ভ্রান্তের মতো ছুটছিতো ছুটছি ….
অমরখানা-গোলাবাড়ি
কিংবা কাঁটাতার পেড়িয়ে ওপারে কুকুরজান –
এপাড়ে গাড়াতীশাল …
পিতামহদের স্বপ্ন বিকোয়
হৃদয়পুরে- ‘উনিশ’শ সাতচল্লিশ’ !!
=======

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।