মানচিত্রের সীমারেখা
- শিমুল আহমেদ ২৪-০৪-২০২৪

বৃত্তের ভেতরে কেন্দ্রবিন্দু
সমান দুরত্ব নিয়ে, পরিধির পথে
যেতে পারেনি অামার জ্যামিতিক জীবন।

কেন্দ্রবিন্দুর ভেতরে বসে থাকি একুশ বছর,
বুঝিনা অাজও বৃত্তের ভেতরে অাঁকা
মানচিত্রের চরিত্র, বেদনার বিষুবরেখা।

তোমার অায়ত নয়ন, অাবেদন
দীগন্তের ওপারে অাকাশ
ঝরে যাওয়া নক্ষত্র কুড়ানো
তোমার কিশোরী বেলা,
বুকের পাজড়ে নোঙ্গর ফেলা,
তারপর অসম্ভব অদ্ভুত তুমি
স্বপ্ন ঘোর কেটে গেলে
অাহত অতীত পিছু ফেলে
গর্ভে নিলে বাস্তবতার ভ্রুন।

দ্রোহ ও দ্রোণে অামি ব্যর্থ পিথাগোরাস
একুশ বছর তন্নতন্ন করে খুঁজেছি
মানচিত্রের সীমারেখা।

না! তুমি ভালবাসোনি,
কিছু অাবেগি শব্দ তৈরি করা
কুৎসিত শব্দ কারিগর অামি
অযোগ্য তোমার অভিজাত্যর,
হৃদয়ে রাখা একুশ বছর
তোমার জন্য, মানচিত্রের সীমারেখা
মানতে পারোনি তুমি,
তোমার মানচিত্র এঁকেছ
তুমি তোমার মতো
অামাকে অমীমাংসিত রেখে।

১৭/০৯/২০১৪ ইং
অাদর্শ সদর, কুমিল্লা
নিজবাসভূমে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।