মৃতদেহ দেখার কিছু নাই
- দন্তস্য সিফাত ২০-০৪-২০২৪

মৃতদেহ দেখার কিছু নাই...
তেমনি মানুষ জন্মালেও দেখার কিছু থাকে না...।
আমার নাক, তোমার চোখ, আমার রঙ তোমার ঢং... জন্মের পর সেকেন্ডেই মানুষকে ভাগাভাগি করে ফেলা হয়...... যেভাবে ভাগ করে ফেলা হয় কুরবানির গোশত...
এসব ভাগাভাগি দেখার কিছু নাই......
মুখে ভাত...ভাল রেজাল্ট... বৃত্তির ফলে বাজিমাত... বাপ কা বেটা- মা কা লক্ষ্মী...... দেখার কিছু নাই...
ক্লাস ৯ এ স্বপ্নের মৃত্যু দেখার আছে...
ইঞ্জিনিয়ারিং পাশ করে ব্যাংকের চেয়ারে বসে থাকা দেখার আছে...
কোটার অভাবে- ঘুষের অভাবে বেকার বসে মেধার অপমৃত্যু দেখার আছে......
মধ্যবিত্ত বন্ধু হঠাৎ কন্টাক্ট অফ করে ঘানি টানা শুরু করলে সেটা দেখার আছে...
বাসায় ফিরে স্লিপিং পিল... টেনশনে একশ গোল্ড লিফ দেখার আছে......
লেটেস্ট একটা মোবাইল ফোন, ঈদে নতুন ড্রেস, কার বাপের কত ধন... দেখার কিছু নাই...
কার সার্টিফিকেটে কত ধার, কার নতুন ব্রান্ডের কার, আলমারি ভর্তি অলংকার... দেখার কিছু নাই...
রিকশাওয়ালার সাথে কথাবার্তা, ভিখারি দেখে নাক শিটকানো, অটিজম নিয়ে হাসি-ঠাট্টা দেখার আছে...
আমারে কবর, তোমারে দাহ... দেখার কিছু নাই...
আমার আল্লাহ্‌, তোমার ভগবান দেখার কিছু নাই...
মৃত্যুর পর 'ভাল মানুষ' দেখার কিছু নাই......
জন্ম-মৃত্যু দেখার কিছু নেই...
যে দেখায় নিজের স্বার্থ নেই... সেটাই প্রকৃত দেখা ।
সাত-দশ-ষোল

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।