।। দুরমুশ বচণ ।।
- আহমেদ রুহুল আমিন - দুরমুশ বচণ ১৪-০৫-২০২৪

নিধুয়া পাথারে ওড়া অন্ধকার এলো চুলে-
সহস্র বছর ধরে ছুটছ তুমি সম্ভ্রম বাঁচাবে বলে;
ও আমার বাংলা মাগো – ওমা বীরাঙ্গনা ।
বুটপায়ে পিষ্টে দুরমুশ হলো তোমার আঙ্গিনা,
ক্ষমা আমি করবোনা মাগো-ওদের কিছুতেই ক্ষমা করবোনা ।।

যে আঁচল ঢেকে সন্তানেরে মূখে তুলে দিতে স্তণ্য,
কাদা-ধুলো মাখা তা ঠোটের কোণে মুখখানি তোমার আজ বিষন্ন ।
তোমার বদন ঘিরে উদ্যত কেন - হাজারো লক্ষ ফণা ।।
ক্ষমা আমি করবোনা মাগো-ওদের কিছুতেই ক্ষমা করবোনা ।।

যে নিত্য সোহাগে উঠোন জুড়ে হামাগুড়ি দেয় তোর বুকের মানিক,
কী যাদু বিনি - এক সুতোর টানে কোলে তুলে নিয়ে প্রাণ জুড়াও খানিক ।
সেই পরম মমতায় তোমার বুকে ঘুমিয়ে পড়লো লাখো মুক্তিসেনা ।
ক্ষমা আমি করবোনা মাগো-ওদের কিছুতেই ক্ষমা করবোনা ।।

তোমার 'পবিত্র কাবার কোলে' যার পড়েছে লোলুপ দৃষ্টি,
বিষমাখা খঞ্জর হেনে সেই চোখে নামাব অম্ল বৃষ্টি ;
সেই শকুণ মূখে তার ছুড়ে মারি থুথু – বমোনোচ্ছিষ্ট ঘৃণা ।
ক্ষমা আমি করবোনা মাগো-ওদের কিছুতেই ক্ষমা করবোনা ।।

দুর্মুখো মহা-মুর্খরা তোমায় করেছে প্রশ্নবিদ্ধ
নরপশু ওরা একাত্তুরের হায়েনারই হস্তসিদ্ধ
জানি তোমার উদার বুকে ঠাঁই তাদের কোনদিন হবেনা ।
ক্ষমা আমি করবোনা মাগো-ওদের কিছুতেই ক্ষমা করবোনা ।।

============

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।