বেকারির শ্রমিক
- শাহ্ আলম শেখ শান্ত ১৩-০৫-২০২৪

বেকারির শ্রমিক
শাহ্ আলম শেখ শান্ত
====================
যখন রে ভাই পা রাখছি বেকারী নামক ঘরে
সাথেসাথে গা থেকে ঘাম টপটপ ঝরে
রুটি,বিস্কুট বানায় যারা আগুন মেখে গায়
চুলার তাপে গরমজলে গোসল হয়ে যায় !
চেয়ে দেখি ব্যস্ত সবাই বসে নেই তো কেহ
ঘামাচিতে নেই ফাঁকা নেই, সাড়েতিনহাত দেহ
বানায় যারা কষ্টকরে পায় না তারা খেতে
দু'একটা খায় চুরি করে শান্তি যে নেই এতে!
খেটে খেটে যতই মরুক পায় না তবু নাম
হাসতো তারা পেতো যদি শ্রমের হাফদাম
ইচ্ছে মতো নেয় খাটিয়ে নেই তো সময় বাঁধা
মালিক ভাবেএরা হলো দু'পা অলা গাধা-
ইদের সময় আশায় থাকে পাবে কিছু বোনাস
তাই দিয়ে কিনতে হবে ডাইরকে, পুঁটি মাছ
চাঁদরাতে মালিক বলে, মন করো না কালো
হাফবেতন নিয়ে চলো ব্যবসার নেই ভালো !
এই জগতে নরকআগুনদেখতে যদি চাও
নয় দূরে নয় হাতের কাছে বেকারিতে যাও ।

সমাপ্ত
২৮/১০/১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।