খোকার প্রশ্ন
- শাহ্ আলম শেখ শান্ত ১৪-০৫-২০২৪

খোকার প্রশ্ন
শাহ্ আলম শেখ শান্ত
==================
হঠাৎ খোকা লেখাপড়ায়
দিলো মনোযোগ
বেড়ে গেছে মনের ভেতর
প্রশ্ন করা রোগ!
"সংখ্যা" যদি বানান করি
য-ফলার নেই উচ্চারণ
তবু কেন য-ফলা দেই
বলোনা তার কী কারণ?
"দ্বন্দ্ব" বানান মন্দ লাগে
ঝুলছে কেন দুটি "ব" ?
ঐতিহ্য তো বানান জটিল
খুঁজে পাইনি কোনো "য"!
"ম" কেন ফের বদলে গিয়ে
পুরোপুরি হয় যে "ত" ?
মিথ্যে মোটে বলছি নাকো
বানান করো "আত্মীয়"।
মাঝেমধ্যে "হ" বর্ণটার
"ম" হয় কেন উচ্চারণ ?
ব্রহ্মপুত্র পড়লে পাবে
সাচ্চা খাঁটি উদাহরণ-
আমি কি আর এসব জানি
পড়ছি বাপু বেকায়দায়
কত বুঝাই বুঝে না সে
জবাব ছাড়া ভাত নাখায় !

সমাপ্ত
২৮/১০/১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।