এক চিমটি সুখ
- শাহ্ আলম শেখ শান্ত ১৩-০৫-২০২৪

একচিমটি সুখ
শাহ্ আলম শেখ শান্ত
=====================
আর ভাল্লাগে না !
শৈশব কৈশর যৌবন চলে যাবে যাবে ভাব
কী পেলাম হাতে কীবা আছে সাথে
ডুবে আছি বেদনার কালো রঙে
চোখ মেলেই দুধাভাবে টোয়া টোয়া শব্দে
কেদে কেদে জীবনের শুরু-
অর্থাভাবে অনটনে মা-বাবাতে নিত্যকলহ
উত্তম-মধ্যমও দেখেছি নির্বাক হয়ে ।
একমুঠো চাউলভাজা কিংবা সামান্য জাউ
খেয়ে খেয়ে কেটেছে কতো দিন !
বড় হলাম কালোর জগতে, শত সংগ্রামে
বিদ্যাও করেছি অর্জন ; দু'বেলা খাবার আশায়
কোথায় চাকুরী ? সে তো হীরকহরিণ
গন্ধটুকুও শুকতে পেলাম না! বড় কপালপোড়া !
অকেজোবিদ্যা পথের ধুলোতে লুটোয়
ব্যবসার ভাবনাও আকাশ কুসুম কল্পনা
হাত ফাঁকা পুঁজি মোটে নেই ।
আর সহ্য হয় না !
কালোরঙ কালোধোয়া দেখে দেখে
কালোদেহী মানব হয়ে গেছি
অনাচার অবিচারে ভরে গেছে ধরা।
এখানে সুখের অভাব, কেউ সুখী নয়
অভাবীও চায় যার আছে আরও চায়
এই চাই চাই করে দিক-বেদিক ছুটছে,  ছুটছে -
আর চাই না এপাড়ের সুখ
সাধ মিটে গেছে আমার
শুধু একচিমটি সুখ চাই ওপাড়ের ।

সমাপ্ত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।