এতোটুকু আকাশ আমার ছিল
- তাসনিম রিফাত ১৬-০৪-২০২৪

এতোটুকু সবুজ আমার ছিল
এ মাটি,এ জল,সোনালি ভূ-তল,
এ প্রজাপতি,ফড়িং,গানের পাখি,
সব আমার ছিল,সব আমার ছিল।
কিন্তু আজ হারিয়েছে সব।
এখন সবুজের আড়ালে লুকিয়ে থাকে হিংস্র অধম।
নেই,নেই,কিছুই নেই
লুট হয়েছে সবুজ নিঃশ্বাস,বিশ্বাস।

এতোটুকু কোলাহল আমার ছিল
এতো হৈ-চৈ,উচ্ছ্বাস,আনন্দ ।
বিলীন হয়েছে সব স্মৃতির গর্ভে ,
এখন শুধু আছে বিভীষিকাময় নীরবতা,
একাকী এক শূন্য শয্যায়
বিনিদ্রা শুয়ে আছে অতি সাচ্ছন্দে!
ক্লান্ত স্নায়ুতে বাসা বেঁধেছে নির্ঘুম অন্ধকার!
অথচ একদিন কোলাহলগুলু আমার ছিল...।

এতোটুকু ভালবাসা আমার ছিল
এতো প্রেম,এতো সুখের জলে টইটুম্বুর।
বর্তমান,সে তো বড়ই বেমানান!
এখন হৃদযন্ত্রে জন্ম নিয়েছে অশান্ত প্রযুক্তি,
ভিতরে গভীর নাড়ায় এক অদৃশ্যমান রমণী।
ভালবাসা ছেয়ে গেছে অবিশ্বাসী আঁধারে।

এতোটুক আকাশ আমার ছিল
এতো মেঘ,বৃষ্টি,অনন্ত নীল,
এতো চন্দ্র,নক্ষত্র,তারকারাজি।
কিন্তু এখন আমি সুতা ছেড়া ঘুড়ি।
নিজেই তারা হয়ে নিজেকে দেখি,
জোছনার বিশুদ্ধ বিষণ্ণতা সঙ্গী আমার।
অথচ এতোটুক আকাশ আমার ছিল।

নেই,নেই,কিছুই নেই!
ফুল,ফল,পাখি,নক্ষত্র,উল্লাস,ভালবাসা কিছুই নেই,
হারিয়ে গেছে সব অযত্নে রাখা স্মৃতির বাক্সে।
এখন যে আছে তাকে আমি চিনি না,জানি না।
সে আমার অপরিচিত।
অথচ সে আমি।
আমার নিজেকে আমি চিনি না ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।