শরতের খাল
- মোহাম্মাদ মাহতাপ ইসলাম ২৪-০৪-২০২৪

ছোট ছোট ধানক্ষেত, তারি পাশে খাল,
শিরে নিয়ে বারিকণা ভাসে শৈবাল।
ছোট ছোট পুঁটি মাছ জলে ভেসে বেড়ায়,
সাদা সাদা বকগুলি শিকারী ঠোট বাড়ায়।
ক্ষণে ক্ষণে সাদা মেঘে গুড়ি বৃষ্টি ঝরে,
মনে হয় স্বর্ণকণা পড়ছে আকাশ ফুঁড়ে।
রঙে-ঢঙে ধেনু পাল হাঁটে দুই পাড়ে,
দূর্বাঘাস খেয়ে তারা পানি পান করে।
দলে দলে হোগল পাতা হাওয়ায় মাথা নাড়ে,
একটি-দুটি পানকৌড়ি সেই পাতায় এসে চড়ে।
দলে দলে ভেসে বেড়ায় কচুরিপানার ভেলা,
বাসাবেঁধে চলে সেথায় ঢের ডাহুকের খেলা;
রাতভর ভেসে আসে করুণ সুরে ডাক,
কোয়াক, কোয়াক ডাক যেন মরণেরই হাঁক।

সর্ব-জনের মন রাঙিয়ে ছোট্ট খালের চলা,
সর্ব-সতত বসে সেথায় হাজার রঙের মেলা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।