বিফল মনোরথ
- মনিরা বাকী ০৯-০৫-২০২৪

কি করে দ্যাখো তুমি চোখের তারায় ফুটে থাকা
আরও এক তারার প্রতিচ্ছবি !
কি করে বুঝে যাও গাঢ় লাল হতে হতে বয়ে চলে যায়
হৃদয়ের নদী ঐ দিকে !
নির্বাক চেতনারা কেন সব বুঝেও মাটিমুখী অঙ্কুরের মতো
আচরণে লীন হয়ে থাকে ?
কেন আর আরেকবার জেগে উঠে ফেরানো যায় না আর
আবর্তনে ফিরে যাওয়া সে পথ ?
দিনগুলো স্রোতের মতো বয়ে চলে যায়...যেতে হয় ।
যতোটা দূরত্ব সম্ভব ঠিক ততোটুকু দূরত্বে রাখি নিজেকে-
জীবনে তোমার গ্রহন লাগাতে চাইনি বলেই-
চাইনি যেখানে শুরু করেছিলে পথ চলা আবার সেখানেই
থেমে থাকো তুমি !
মাটি আর আকাশ সমান দূরত্বে নিয়ে আসি নিজেকে ।
নির্বাসিত করি এক অমোঘ নির্বাসনে, যেখান থেকে
কেউ ফিরে আসা জানে না কখনো,
অথবা, বলতে পারো পথ নেই কোন,
দীনহীনের স্বপ্নে বিভোর হবার নেই অধিকার ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।