মুক্তির আস্বাদে
- মনিরা বাকী ০৯-০৫-২০২৪

(১)

"আলগা করো খোঁপার বাঁধন দিল ওহি মেরা ফাঁস গেয়া"
গতকাল মনে পড়ে গেল গানটা,
আর ওমনি খোঁপা খুলে দিয়েছি-
তোর মন আর ফাঁসাবো নারে খোঁপার ভাঁজে !
যা ! তুই ইচ্ছে স্বাধীন,
উড়ে বেড়া, ঘুরে বেড়া ।
এই অবেলার জল ঘোলা করে আমিও জেনেছি,
থাকবে যা এমনিই থাকবে কোন বাঁধনে যাবে না বাঁধা ।
মিছেমিছি কেন পুড়ে মরা ?
কেন শুধু শুধু অষ্টের নষ্ট কারণ খুঁজে খুঁজে
অন্ধের সাগর হবো নিজে ?
কেন আর আহ্লাদী আটপৌরে জীবন ছেড়ে
আধুনিক খোলসে এঁকে যাবো ইতিবৃত্ত ?
যা ! ঘুরে মর ইচ্ছে স্বাধীন, মেলে ধর ডানা ঐ দূর আকাশে !

(২)

একদিন স্মৃতির নিমজ্জনেই দেব ডুব, সেই দিন আমার শিখর চুমে জেগে উঠবে না আর কোন রবি; নিশ্চিত ভাবাবিলাস গুলো নিশ্চল অভিগমনে দেবে ডুব; ঐ শোন কান পেতে আলো নয় চির চাতকীর অবসানে, ক্লান্তির পথ চাওয়া আঁধার ধরেছে হাত অবশেষে; আজ সবটুকু ভয়, সবটুকু শঙ্কার হবে জয় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

RIFAT_ISL
১২-০২-২০১৪ ১১:২৯ মিঃ

অভিনব বিলাস মোরঃ স্বধীনতা।

monirabaki
০৯-০২-২০১৪ ২০:০৪ মিঃ

আমার কৃতজ্ঞতা জানবেন @atosi_hasan

atosi_hasan
০৯-০২-২০১৪ ১৩:২২ মিঃ

চমৎকার।।