হলুদ পাতার কাব্য
- মনিরা বাকী ০৯-০৫-২০২৪

সেই কবে জমে গিয়েছিল হৃদয় ! মনে নেই-
রোজ ভোর হলে দুচোখ মেলে দেখেছি,
দূরের ঐ আকাশের কোন ছুঁয়ে লাল রঙের আবির্ভাব কি করে-
ফুলে ফেঁপে ওঠা একটা প্রসূতি দিনকে একা করে যায় !
রোজ আঁধার ঘনাবার আগে মনে হতো বুঝিবা শেষ কিরণটুকু দিয়ে যাবে আমাকেই-
আমিও গলে গলে হয়ে যাবো বহতা নদী এক; ঐটুকু উত্তাপ পেলেই !

কোন কাঙ্ক্ষিত বাঁশীর সুরে আবার বেঁচে উঠতে চেয়েছি ।
শেষ বেলার মতো এক গাঢ় অন্ধকার ছেয়েছে দুচোখ,
এক দুর্গম সমীকরণে ডুবে গেছে-
আমার আজ ও আগামী আরও অনেকদিন !

একদিন আমাকেও অবাক করে দিয়ে আলোটুকু ফিরে এলো !
যে উত্তাপের প্রয়োজনে আকণ্ঠ ডুবে গেছে হিমে একদিনের কুঁড়িয়ে পাওয়া রৌদ্র,
তার দুপায়ে আজ দ্যাখো হিমাদ্রি চুম্বন মিশে আছে !

কি করে আবার তরলের খুব কাছে যাওয়া যায় ?
কি করে আর শেষ বিকেলের রোদ মেখে বেঁচে উঠে
আবার স্বাগত জানানো যায় পুরনো দিন ?
মৃত শরীরে এখন শুধু মাথার উপর সাত আসমান জল !
জীবনের ফেলে রাখা খাতার পাতাগুলো আজ কেবল হলুদ !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
২০-০১-২০১৫ ০০:২৭ মিঃ

very nice