মা বলেছেন লিখিস নে আর
- মনিরা বাকী ০৯-০৫-২০২৪

পৃথিবীর সমস্ত বিষাদ ঢেলে দিয়ে যাবো এইখানে
একদিন অনেকের মতো আমিও হবো একাকী;
মা বলেছেন লিখিস নে আর...

যদি বর্ণমালারা হাতকড়া পরায় আমাকে-
যদি এই আমাকে বড়বেশী একাকী করে রাখে
আমার গচ্ছিত বাক্যের ভাণ্ডার-
শতছিন্ন বস্ত্রের ইতিহাস লিখতে যেয়ে যদি
আঙ্গুলের ফাঁকা গলে বেরিয়ে আসে
কিছু হাড় গিলে চেহারা আর বিবস্ত্র সমাজের চিত্র !
যদি মধ্যবৃত্তের বৃত্ত ছিঁড়ে বেরিয়ে আসতে চায় দৈনন্দিন অনটনের ইতিহাস,
তবে এ লজ্জা কার ?

মা বলেছেন লিখিস নে আর...
যদি লিখতে লিখতে আর খুঁজে না পাই এই মাটির অবক্ষয়, বিলুপ্ত চেতনা
অথবা কোন হৃদয় হননের প্রতিবাদী ভাষা-
জানি, আমিও হয়তো দুরভিসন্ধিকে অতিক্রম করে যেতে পারবো না কোন কালে !
আকণ্ঠ দুশ্চিন্তার মহাসাগরে ডুবে গিয়েই বার বার-
মা বলেছেন লিখিস নে আর...
শেষে লিখতে লিখতে লেখনীই হয়ে যাবে-
এ কপালের অপভ্রংশ নিন্দার রাজটিকা !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

MSHbd
১৯-০৮-২০১৪ ১৭:২১ মিঃ

দিদি,তুই লিখে যা অক্লান্ত।

deep1792
১২-০৭-২০১৪ ০৮:০৯ মিঃ

অসম্ভব একটি কবিতা। কবিতায় প্রেম ভালোবাসা, দ্রোহ,
প্রতিবাদি মনোভাব সব কিছু উঠে এসেছে।
কবিকে ধন্যবাদ।

দ্বীপ সরকার

Noman
২৪-০৪-২০১৪ ০৯:৪৮ মিঃ

didi osadharon. khutiiye khutiye dekhlam, kobitati ke oshadharon bolar sob boisishhtoi ache...

anirban
১০-০২-২০১৪ ১৫:৩৩ মিঃ

কবিতাই হোক আপনার প্রতিবাদের ভাষা। দারুণ লাগলো কবিতাটি।