অশ্রুসজল আঁখি
- হোসাইন মুহম্মদ কবির - অশ্রুসজল আঁখি ২৫-০৪-২০২৪

জন্ম হতে কলঙ্কিনী
তবু মায়ের কাছে ঋণী,
স্নেহে ডাকতে আমায় রাণী
ধন্য তোমার মুখের বাণী।

বাবার কবে হলো মরণ
নেই তো আমার কিছুই স্মরণ,
এই তো সেদিন মায়ের মরণ
তখন আমার ষোলো পূরণ।

যৌবন যখন টলমল
প্রকৃতির স্রোতে কলকল ,
ছুটছে পিছু পুরুষ দল
প্রেমে পরাই আমার কাল।

মিথ্যে প্রেমের প্লাবনেতে
ডাকলো কাছে নিশি রাতে,
ব্যর্থ আমি বাধা দিতে
মগ্ন আমি তার প্রেমেতে।

প্রেমের কুফল পূর্ণ যখন
বদলে গেলো কথার ধরণ,
অস্বীকার সে করলো তখন
জানতে চায়নি কী বা কারণ।

অধিকার চাই শুধু ভিক্ষা
সমাজ দিলো কঠিন দীক্ষা,
অন্যায়ের নেই কভু রক্ষা
সব হারিয়ে পেলাম শিক্ষা।

গভীর রাতে কাঁদছি ভেবে
সঙ্গী আমার কেউ না হবে,
দুখের দিনে কেউ না রবে
কার আপন,কে ছিলো কবে?

গম্ভীরতায় মুখ মলিন
সকাল রাত সন্ধ্যা কালীন,
সুখের স্বপ্ন হলো বিলীন
আগের আমি নেই তো শালীন।

পবিত্র প্রেম আজ ঘৃণার
ভুলটা শুধুই আমার?
কোনোই কী দোষ,ছিলোনা তার?
একটু না হয় নিতো,দায়ভার।

এ কষ্ট কি আর প্রাণে সয়
বেঁচে থাকা যাতনাময়,
নিত্য ডাকি মৃত্যু তুই আয়
দ্রুত আমার প্রাণ দরজায়।

বন্দী দেহে এ প্রাণ পাখি
এত দুঃখ কোথায় রাখি,
নিঃসঙ্গতার প্রতিক দ্যাখো
নিশ্চুপ অশ্রুসজল আঁখি।

২৫/০৩/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।