নারীর অসমাপ্ত প্রেমের ব্যাখ্যা
- শাহজাহান বিপ্লব ১৯-০৪-২০২৪

যে নারীর বিদায়ে
বিরহী যাপনে কাটে অসমাপ্ত প্রহর
সে নারীই দিল নির্বাসিত জীবনে
যোজন যোজন অমাবস্যা।

যে নারীর বিদায়ে
বিরহী ক্রন্দনে বুক যায় ফেটে
সে নারীই বলে
ভালবাসা ছিল বলেইতো
আজ দীর্ঘ সময় অপেক্ষার নিত্য অাসা যাওয়া।

নারী বলে
প্রেম সেতো আছে সারা দেহ জুড়ে
নারীর অদৃশ্য শিহরণে কেপে উঠে
অলিন্দ -নিলয়,
বুক পাজরের ব্যাথাটাও একটু একটু করে
উর্ধ্ব গগনে বিলাপ করে।

যে নারীর প্রথম স্পর্শে
কবির প্রথম কবিতার দাবানল প্রবল বেগে ছুটে চলে
সে নারীই বলে
কবিতার মাল্যে নারীকে পরাও
অসম্ভব ব্যাকুলতারর সমাপ্তি কথন।

নারী বলে
কবি তুমি অসমাপ্ত কাব্যে জুড়ে দিও
মিলনতিথির আতশবাজি।
স্বপ্ন গুলোর পাখায় জুড়ে দিও
কিশোর প্রেমের ব্যাকুলতা।

যে নারীর ছায়ায় জাগে
প্রেম পত্রের দীর্ঘ রচনা
সে নারীই বলে
রচনার শৈলীতে আকাশে ঝড়াও
তারার কথোপকথন,
রৌদ্রের রুপালী ভোরে
বেদনার প্রেলেপে মাখাও স্মৃতির রোমন্থন।

নারী বলে
নারীর প্রেমে অমাবস্যায় জাগে মধু পূর্ণিমা
শ্রাবণে ঝড়ায় প্রেম তৃষ্ণা,
বাঁশীর সুরে বাজে ভালবাসার বিনিদ্র হুলি।

যে নারীর বিদায়ে
কবির কাব্যে বাজে বিরহী ছন্দ
সে নারীই বলে
পুরুষের ক্রমবিকাশ নারীর প্রেমে
নারীর প্রেমে পুরুষ
অবশেষে কবি হয়ে উঠে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।