শীত মোর ছোও !!
- মুহাম্মদ মশিউর রহমান - প্রকূতির প্রেম ০৯-০৫-২০২৪

উত্তরেতে তোমার বাড়ি,
দক্ষিনেতে যাও বেয়ে-
কেবা তোমায় ছেড়ে দিল,
আসছ কেন ধেয়ে !
দিদির হাতে পুলি পিঠা,
খেঁজুর রসের গেয়ো মিঠা-
পত্র পল্লব ছন্নছাড়া,
স্বাদে মজার চিটা !

গেয়ো পথিক থেমে যায়,
উজান বায় শীত,
হাত পা তপ্ত শৈত্যে,
সবাই যে গায় গীত !

আম্মু বলে কোর্তা পড়,
আব্বু থাকে রাগী-
কম্পনেতে নিদ্রা মোর,
রাত্রিটা রই জাগি !

মাঘী শস্য পুষ্প রোষ্টে,
কাঁদে বারংবার,
শীতে কায়া বটে আসে,
মেনে নেয় হার !

শীত তুমি কেন এলে !
কেনই বা তুমি বোও,
সবাইকে উষ্ম দাও শীত,
শীত আমায় ছোও !!

(লালবাগ,ঢাকা
২২.১১.১৬)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।