'বিরহের মত'
- মুহাম্মদ মশিউর রহমান - নিশি কথা ০৮-০৫-২০২৪

মেয়ে তুমি কাহার তরে,
করছ এমন কান্না?
পথিক তোমায় ডেকে বলে,
তার শেখানো গান না?
.
হলুদ গাঁদার ফুটের কলি,
তোমার গাঁথা মালা?
করবে তোমার মনের তরে,
বাতুল কষ্টের জ্বালা !
.
গাইছো যে গান আজকে তুমি,
কাল কি হবে জানো?
পথিক তোমার বলবে এবার,
সুখগুলি কেন টানো !
.
করবে যখন জ্বালা তোমায়,
সে গান তোমার মত-
ফিরবে তুমি ঐলগনে,
মনভোলা সেই পথো !
.
পড়বে যখন মনে তোমার,
সেই বালকের কথা-
গুমরে হৃদয় উঠবে জেগে,
অজানা সেই ব্যথা ।
.
কাঁদতে গিয়ে যখন তোমার,
কান্না যাবে থমকে-
পাষাণ বেশে তাকিয়ে থেকে,
উঠবে তুমি চমকে ।
.
মনটা তোমার উদাস হবে,
বৃথা তুমি তাকিয়ে রবে-
থাকবে তুমি পথটি চেয়ে,
সে ফিরে আসবে কবে?
.
দিনটি তোমার বর্ষ হবে,
বিদিশা হবে স্বপ্নময় তুমি,
কান্না তোমার হৃদয় জুড়ে-
সেদিন বুকটা হবে অশ্রু ভূমি ।"
.
.
(লালবাগ,ঢাকা
২৩.১১.১৬)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।