তুমি কি ষড়-ঋতু ?
- সুকান্ত পাল - সৃষ্টি ১৫-০৫-২০২৪

তুমি কি ষড়ঋতু ?
সুকান্ত পাল


তুমি কি আমার শীতের সকাল, শিশির জমানো সবুজ পাতায় টলমল শিশির কণা ?
নাকি তুমি বর্ষা এলে,
বৃষ্টি বিলাসী আকাশ নীলে মেঘেদের আল্পনা ?
তুমি কি গ্রীষ্মের গনগনে দুপুরে শীতল জলধারা ?
তৃষিত মনের শান্তি ছোঁয়ানো স্বর্গের ফোয়ারা।
নাকি নদী তীরে শরতে দোলানো কাশবনে কাঁপা ছবি ?
সফেদ বলাকার ঊড়ে ঊড়ে চলা শান্তির বিপ্লবী।
তুমি কি হেমন্তে ধন্য নবান্ন সোনালী ধানের হাসি ?
বিন্নি ধানের খৈ মুড়কি আনন্দ রাশি রাশি।
কিংবা কোকিলের বাসন্তি সুর দোলা দাও সারা প্রাণে,
কৃষ্ণচূড়ার ফুল যেমন টানে গহীন টানে।
তুমি নিশ্চয় ষড়ঋতুর নিখাদ সমন্বয়,
তা না হলে সকল সময় এমন কেন হয়।
এমন কেন হয় ???
আমার দিন নেই রাত নেই,
অষ্টপ্রহর এই অন্তর ভাবে শুধু তোমাকেই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Ahmedjisan
২৮-১১-২০১৬ ০০:২২ মিঃ

দারুণ..