কতদিন চুপ থাকবো
- সুকান্ত পাল ১৫-০৫-২০২৪

" কতদিন চুপ থাকবো?"
*** সুকান্ত পাল ***


রাস্তার ওপারে দেখেছিলাম
হৃদপিণ্ডটাকে পড়ে থাকতে
কোনো রক্ত ছিলনা
শীর্ণ শিরা উপশিরা!
মাকড়সার জালে
তখনও আঁটকে
জীবনের মতো কিছু
মরচে পড়া সাহস
ঘুমন্ত ইচ্ছা তখনও
কিছু রয়ে গেছে,
গনগনে রোদে
ওই অনুভূতি গুলো
ছুঁতে ভালো লাগে.
কতো দিন তো
চুপ করেই রইলাম!
বধির হওয়া কানে
নিজেই দিয়েছি হাত!
মূক সংলাপ নিজেই
করেছি আরও মূক,
আকণ্ঠ আর্তনাদ
তখন নিজেই দিশেহারা!
পায়ে দলে যাওয়া
দিন গুলো রক্তভেজা,
শুধু জানতে চেয়েছি
রক্তশূন্য অনুভূতি
দুহাতে আঁকড়ে!
আমি চুপ থাকলেই কি
শব্দেরা নিরুচ্চার হবে?
স্বাধীনতা শোকের
এপিটাফে প্রাণ পাবে?
ফেন্সের ওপারে রাখা
অবাধ সকাল,
রেনেসাঁসের পতাকায়
রঙ ভরবে?
রুক্ষ আগাছায় গণতন্ত্র
আজ সবুজ শস্যের
বীজ বুনবে?
যে ভালোবাসা
হতে পারতো
তোমার আমার,
মরুভূমির নীলচে
বালিয়াড়ির বুকে
সেই ভালোবাসার
দ্বিরাগমন কি ঘটবে?
আর কতো চুপ থাকব!
অসহ্য কষ্ট শুধু
আবেগের নিরুত্তরে
আজ কলিডোরে
সময়ের ধারাপাতে
কালের রক্তপাত!
দু এক লাইন কবিতায়
কিই বা আসে যায়!
গণতন্ত্রের আকাশ খালি
নিঃশব্দ, নির্বাক
ভোর অন্তিম সীমানায়
রাজার সিংহাসনে
প্রাবল্য আতিশয্যের,
নিজের বলয়ে
আছড়ে পড়া বাজ!
শ্রেণীহীন সমাজ
স্বপ্নে লুকোনো চোরবাজার হাটখোলা!
কতোদিন তো
চুপ করেই রইলাম!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।