চাই মানুষ হতে
- শাহরিয়ার মোঃ রায়হান ২০-০৪-২০২৪

হায় সমাজ
তুমি কেন এত সংকীর্ণ??
ব্যাংক ব্যালেন্স আর ডিগ্রীর মাঝেই
রেখেছ মানুষ মাপাকে সীমিত!!!!!

তবে যেন রেখ
আমি চাই না এ সমাজ
চাই না তোমাদের সামাজিকতা
আমি জানি-
শিক্ষিত্ব হলেই হয় না মানুষ
যদি না থাকে হৃদয়ে মনুষত্ব্যের আলো
তবে অর্থ-বিদ্যা সবই এক ঠুনকো ফানুস
যার আড়ালে বাস করে পুশুত্বের আঁধার কালো।

হায় সমাজ
তুমি কেন এত হীন্য?
দেহের সাদা-কালোর মাঝেই
রেখেছ সৌন্দর্য্যকে করে আবদ্ধ!!!

তবে শুনে রেখ
আমি চাই না এ সমাজ
চাই না তোমাদের সামাজিকতা
আমি জানি-
চামড়ার ঐ সাদা-কালোর আড়ালে
সকলেরই রয়েছে একই রং-এর রক্ত
বাহ্যিক ঐ রূপের বাহার
যৌবনে ভাটা পরলেই খুজেঁ পাবে না আর
ক্ষনস্থায়ী ঐ দেহের রূপে
পাবে না কোন সৌন্দর্য্য
পাবে আহংকার মোরা কুৎসিত কদর্য্য
মনুষত্ব্যের আলো ফুটেছে যে মনে
শুধু সত্য,সঠিক স্থায়ী সুন্দর সে জনে।।।

হায় সমাজ
তোমার এ কোন পথ উন্নতির?
পণ্য হাসিলে মানুষ ব্যবহৃত হচ্ছে পশুরূপী!!
বিছিয়েছ ভোগ-বিলাসের এ কেমন মায়াজাল??
সুখের সন্ধানে কাটাচ্ছ আয়ুষ্কাল!!!!

তবে যেনে রেখ
আমি চাই না এ সমাজ
চাই না তোমাদের সামাজিকতা
আমি জানি-
মানুষের জন্যই সকল পণ্য
পণ্যের জন্য নয় যে মানুষ;
ভোগ বিলাসের মাঝে পাবে না সুখ-শান্তি
এ শুধুই বয়ে আনবে হতাশা আর ক্লান্তি
সুখের মরীচিকা পাবে না ছুতে
যদি না পার ভালোবাসা বিলাতে
মনুষত্ব্যের আলো ফুটেছে যে মনে
সে জানে সুখ ভোগে নয়, রয়েছে ত্যাগেতে।।

হায় সমাজ
আমি চাই না তোমায়
চাইনা তোমার শিক্ষ্য-অর্থ-ভোগ-লালসা
শুধু চাই-
একটুক্ষানি মনুষত্ব্যের আলো
চাই মানুষের মত মানুষ হতে
শুধু মানুষ হতে।।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।